সৌম্য, আরিফুল ও রনি ১২ জনেই নেই

স্পোর্টস ডেস্ক: এমনিতেই র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। তারওপর প্রস্তুতি ম্যাচে ৮ উইকেটের উজ্জীবিত জয়। সব মিলে আফগানরা টগবগ করে ফুটছে। সেই দলকে হারাতে সহজ নয়, মাঠে সামর্থ্যের সেরাটা উপহার দেয়ার বিকল্প নেই। আফগান-বধে তার আগের করণীয় হলো, সঠিক ও যথাযথ একাদশ গঠন। দল গঠনে ত্রুটি থাকলে সাফল্যর পথ আরও কঠিন হয়ে পড়বে টাইগারদের।

একাদশ চূড়ান্ত না হলেও ১২ জনের দল হয়ে গেছে। তামিম ইকবাল ফিরছেন। বিশ্ব একাদশের হয়ে খেলতে যাওয়া এ বাঁহাতি ওপেনারের পাশাপাশি প্রস্তুতি ম্যাচ খেলতে পারেননি আবুল হাসান রাজুও। এ পেসারও আছেন ১২ জনে। যা করার ব্যাটিং দিয়েই করতে হবে, এই চিন্তাই চলছে ।

তাই তো দলে ব্যাটসম্যানের ছড়াছড়ি। এই ম্যাচ সামনে রেখে গতকাল রাতে টিম মিটিংয়ে ১২ জনের দল সাজানো হয়েছে। তাতে নেই সৌম্য সরকার, আরিফুল হক ও পেসার আবু হায়দার রনি। ম্যানেজার খালেদ মাহমুদ সুজন আজ দুপুরে মুঠোফোনে এ তথ্য দিয়েছেন।

তামিম ফিরে এসেছেন। লিটন দাসও নিদাহাস ট্রফিতে ঝড়ো ব্যাটিং করেছেন। কিন্তু সৌম্য অফ ফর্ম কাটাতে পারেননি। তাই তাকেই সবার আগে বাদ দেয়া হয়েছে। এ বাঁহাতি টপ অর্ডার ১২ জনের দলেও জায়গা পাননি।

তামিম, লিটন, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির, মোসাদ্দেক, মিরাজ, অপু, রুবেল, রাহি, রাজু- এই ১২ জনের মধ্য থেকে ১১ জনকে চূড়ান্ত করা হবে। ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, ১২ জনের কাকে বাইরে রাখা হবে, তা চূড়ান্ত হয়নি। সেটা মাঠে গিয়ে ঠিক করা হবে।

যেহেতু এক বছর পর দলে ফিরে মোসাদ্দেক প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন, তাই তার বাদ পড়ার সম্ভাবনা নেই। বোঝাই যাচ্ছে, তাকে ধরে সাত ব্যাটসম্যান (তামিম , লিটন , সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির ও মোসাদ্দেক) খেলানোর কথা ভাবা হচ্ছে। এখন হয় মিরাজ ও নাজমুল অপুর মধ্য থেকে যে কোন একজন স্পিনার কমানো হবে; না হয় রুবেল, আবু জাইদ রাহি ও আবুল হোসেন রাজুর যে কোন একজনকে ছেঁটে ফেলা হবে।

প্রস্তুতি ম্যাচে শেষ দিকে হাত খুলে খেলতে না পারায় কপাল পুরেছে আরিফুলের। ১১ রানে অপরাজিত থাকলেও শেষ দিকে আক্রমনাত্মক ব্যাটিং করতে পারেননি আরিফুল। পাওয়ার হিটিং কিংবা ইম্প্রোভাইজ-কোনটাই করতে পারেননি। বোঝাই গেছে, তার সামর্থ্য সীমিত। তাই তাকে বাদ দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত।

আরিফুলের জায়গাটা অনিবার্যভাবেই মোসাদ্দেক হোসেন সৈকত নিতে যাচ্ছেন। আর আগের দিন প্রথম দিকে উইকেট পেলেও আবু হায়দার রনি পরে খেই হারিয়ে ফেলায় টিম ম্যানেজমেন্ট তার উপরও আস্থা হারিয়ে ফেলেছেন। তাই তারও ১২ জনের দলে জায়গা হয়নি।

বরং পায়ের অগ্রভাগের ইনজুরিতে খেলতে না পারা পেসার মোস্তাফিজের বদলে শেষ মুহূর্তে দলে আসা আবুল হাসান রাজুকেও বিবেচনায় রাখা হচ্ছে।যেহেতু মাহমুদউল্লাহ রিয়াদ আর মোসাদ্দেক দুজনই অফস্পিন বোলিংটাও করেন। তাই মেহেদি হাসান মিরাজকে না-ও খেলানো হতে পারে। সেক্ষেত্রে বাঁহাতি নাজমুল অপু হয়ত আরেক বাঁহাতি সাকিবের ব্যাকআপ হিসেবে থাকবেন।

সে তুলনায় থার্ড সিমার কাম আবুল হাসান রাজুর সম্ভাবনা বেশি। পেস বোলিংয়ের পাশাপাশি রাজু শেষ দিকে হাত খুলে খেলার সামর্থ্য রাখেন। তাই হয়তো শেষ পর্যন্ত তাকে খেলানোর সম্ভাবনাই বেশি।

সম্ভাব্য একাদশ : তামিম, লিটন, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির, মোসাদ্দেক, মিরাজ, নাজমুল অপু, রুবেল, রাহি, রাজু/ মিরাজ।