পদ্মা সেতুসহ ১০টি প্রকল্প মেগা প্রকল্প হিসেবে চিহ্নিত : মুহিত

ডেস্ক রিপোর্ট: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন পদ্মা বহুমুখী সেতু নির্মাণসহ ১০টি বৃহৎ প্রকল্পকে মেগা প্রকল্প হিসেবে চিহ্নিত করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নজরে আনা হয়েছে।বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতা দেওয়ার সময় তিনি এ কথা বলেন। এটি আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের পঞ্চম বাজেট।

তিনি জানান, অন্য মেগা প্রকল্পগুলো হলো– পদ্মা রেল সেতু নির্মাণ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন প্রকল্প, রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প, চট্টগ্রাম দোহাজারী থেকে রামু কক্সবাজার এবং রামু ঘুমধুম রেলপথ নির্মাণ, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট, পায়রা সমুদ্রবন্দর, সোনাদিয়া গভীর সমুদ্র বন্দর, মাতারবাড়ি আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল পাওয়ার প্রকল্প এবং মহেশখালীতে ভাসমান এলএমজি টার্মিনাল নির্মাণ প্রকল্প।

এই কাজগুলো দেখাশোনার জন্যে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একটি ফাস্টট্রাক প্রজেক্ট মনিটরিং কাজ করে যাচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

এর আগে দুপুর সাড়ে বারোটার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য এই বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে মন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এরপর মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া প্রস্তাবিত বাজেটে সম্মতিসূচক স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।