বাংলাদেশ-আফগানিস্তান সিরিজে সেরা যারা

afgan bangladeshস্পোর্টস ডেস্ক: শেষ পর্যন্ত আফগানিস্তানের কাছে ‘বাংলাওয়াশই’ হতে হল বাংলাদেশকে। সব কটিতে হেরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছেন সফরকারীরা। স্বাভাবিকভাবেই যে, ব্যাটে-বলে এগিয়ে থাকবেন আফগানরা তা বলার অপেক্ষা রাখে না। ৩-০ ব্যবধানে হারলে সেই তালিকায় পরাজিত দলের কাউকে পাওয়া মুশকিল।

এবার চলুন জেনে নিই, বাংলাদেশ-আফগানিস্তান সিরিজে ব্যাট-বল হাতে সেরা যারা-

১. রান তোলার দিক থেকে সবচেয়ে এগিয়ে আছেন সামিউল্লাহ শেনওয়ারি। ৩ ম্যাচে ৫৯ গড়ে তার রান ১১৮। সর্বোচ্চ রানের ইনিংস ৪৯। স্ট্রাইক রেট ১৩৫’র ওপরে। এর পরই আছেন আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ। ৩ ম্যাচে ৩০ গড়ে তার রান ৯০ রান। সর্বোচ্চ রানের ইনিংস ৪০। স্ট্রাইক রেট ১২০’র ওপরে।

রান সংগ্রাহকের তালিকায় সেরা তিনে আছেন একজন বাংলাদেশি। ৮৮ রান নিয়ে সেখানে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সর্বোচ্চ রানের ইনিংস ৪৫। শেষ ম্যাচে তার এ রানে খেলায় ছিল বাংলাদেশ। যদিও শেষ পর্যন্ত ১ রানের নাটকীয় হার বরণ করতে হয় টাইগারদের।

২. বোলিংয়ে সবার ওপরে সিরিজসেরা রাশিদ খান। ৩ ম্যাচে বল করেছেন ১১ ওভার। ওভারপ্রতি মাত্র ৪.৪৫ রান দিয়ে শিকার ৮ উইকেট। সেরা বোলিং ফিগার ১২/৪। দ্বিতীয় ও তৃতীয় আছেন যথাক্রমে মোহাম্মদ নবী ও শাপুর জাদরান। ৩ ম্যাচে ৪ উইকেট নিয়েছেন নবী। ওভারপ্রতি রান খরচ করেছেন মাত্র ৫ করে। আর ২ ম্যাচে ৪ উইকেট শাপুর জাদরানের। তবে বেশ খরুচে ছিলেন এ দীর্ঘদেহী বোলার। ইকোনমি ছিল ১০’র বেশি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট আবু জায়েদ রাহির। ৩ ম্যাচে তার শিকার ৩ উইকেট, ইকোনমি ৮.৭১।

বোঝাই যাচ্ছে, কী কারণে হেরেছে বাংলাদেশ। বোলিং-ব্যাটিং-ফিল্ডিং তিন বিভাগেই পিছিয়ে থাকায় ভরাডুবি ঘটেছে সাকিব বাহিনীর।