পরিস্থিতি বিবেচনায় যশোরে বিদায়ী ছাত্রনেতাদের স্বেচ্ছাসেবক দলে প্রধান্য

robiul faisalস্টাফ রিপোর্টার, যশোর: জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের যশোর জেলার আংশিক কমিটি ঘোষনা দিয়ে চমক দেখিয়েছে কেন্দ্রীয় কমিটি। বিদায়ী তরুন ছাত্রনেতাদেরকে এ কমিটিতে প্রধান্য দেওয়া হয়েছে। মেয়াদোত্তীর্ণ হওয়ার ১৩ বছর পর ঘোষিত স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি নিয়ে নেতাকর্মীদের মধ্যে এ নিয়ে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। বিএনপির অংঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দলের পদ পেতে যশোরের জেলায় বহু ত্যাগী ও যোগ্য নেতাদের মধ্যে দীর্ঘ দিন ধরে চরম প্রতিযাগিতা চলে আসছিল। এ পরিস্থিতে কেন্দ্রীয় সেচ্ছাসেবক দল যাচাই বাচাই করে ভবিষ্যতে কঠিন পরিস্থিতির বিষয়টি বিবেচনায় রেখে আংশিক কমিটি ঘোষনা করছে। পরিস্থিতির বিবেচনায় রেখেই ছাত্রনেতাদের স্বেচ্ছাসেবক দলে প্রধান্য দেওয়া হয়েছে বলে জানা স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ।

পর্যবেক্ষণে দেখা গেছে, বিএনপির এ সংকটকালে সেচ্ছাসেবক দলের কতিপয় নেতা নিজেদের মধ্যে অপপ্রচার অব্যাহত রেখেছেন। ফলে খুঁড়িয়ে চলা এ সংগঠনটির অগ্রযাত্রা ক্ষতিগ্রস্ত হচ্ছে। নতুন কমিটি গঠনের মাধ্যমে যশোরে জেলা স্বেচ্ছাসেবক দল স্বক্রিয় হয়েছে। আংশিক কমিটি ঘোষনার পর ইতোমধ্যে পদবঞ্চিতরা পৃথক শোডাউন-মিছিল করে নিজেদের শক্তির জানান দিয়েছে।

চলতি মাসের ৬ জুন রবিউল ইসলামকে সভাপতি, মোস্তফা আমীর ফয়সালকে সাধারণ সম্পাদক, আলী হায়দার রানাকে সাংগঠনিক সম্পাদক, নির্মল কুমার বীটকে সিনিয়র সহ-সভাপতি ও রেজানুল ইসলাম রিয়েলকে যুগ্মসম্পাদক করে পাঁচ সদস্য বিশিষ্ট যশোর জেলা স্বেচ্ছাসেবকদলের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদল। নতুন কমিটির পাঁচ জনই সাবেক ছাত্রনেতা, ফলে যশোরে স্বেচ্ছাসেবকদল উজ্জীবিত হওয়ার প্রত্যাশায় নেতাকর্মীরা।

নবনির্বাচিত সভাপতি রবিউল ইসলাম তৃণমূল থেকে উঠে আসা রাজনৈতিক কর্মী। তিনি যশোর পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রসংসদের নির্বাচিত ভিপি, জিএস, এজিএস ছিলেন। তিনি বিগতদিনে যশোর পৌরসভার ৩ নং ওয়ার্ড ছাত্রদলের সভাপতি, নগর ছাত্রদলের যুগ্মসম্পাদক, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক, জেলা ছাত্রদলের সভাপতি ও পরবর্তীকালে খুলনা বিভাগের দায়িত্ব প্রাপ্ত কেন্দ্রীয় সহ-সভাপতির দায়িত্ব পান।
সাধারণ সম্পাদক মোস্তফা আমীর ফয়সাল একাধিকবার কারাভোগ করেছেন। তিনি এমএম কলেজ ছাত্রদলের যুগ্মআহবায়ক, নগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক, জেলা ছাত্রদলের সাবেক সহচার সম্পাদক, জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ছিলেন।
স্বেচ্ছাসেবকদলের নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক আলী হায়দার রানা এম এম কলেজ ছাত্রদলের যুগ্মআহবায়ক ও জেলা ছাত্রদলের সহসাধারণ সম্পাদক ছিলেন।
নতুন কমিটির সিনিয়র সহসভাপতি নির্মল কুমার বীট জেলা ছাত্রদলের সহসভাপতি ও হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের জিএস ছিলেন।
নতুন কমিটির যুগ্মসম্পাদক হয়েছেন রেজানুল ইসলাম খান রিয়েল। জেলা ছাত্রদলের যুগ্নসম্পাদক ছিলেন তিনি। আন্দোলন-সংগ্রামে ভূমিকা রাখতে যেয়ে বার বার পুলিশি হয়রানির শিকার হয়েছেন সাবেক এসব ছাত্র নেতা।

স্বেচ্ছাসেবক দলের বিদায়ী সভাপতি এ্যাড আবু মুরাদ বলেন, যারা বর্তমান কমিটিতে এসেছে তারা সবাই ত্যাগি নেতা। তবে আরো অনেক নেতা ছিল যাদের কথা বিবেচনা করা যেতে বলে তিনি মনে করেন।

জেলা বিএনপির সংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন খোকন বলেন, কেন্দ্রীয় সেচ্ছাসেবক দল যাচাই বাচাই করে ভবিষ্যতে কঠিন পরিস্থিতির বিষয়টি বিবেচনায় রেখে যোগ্যদের কাঁধেই দায়িত্ব তুলে দিয়েছেন বলে মনে করি।
তিনি জানান, নতুন নেতারা রাজপথে মিছিল-মিটিং সহ গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নিয়মিত ছিলেন। তারা মামলা-হামলার শিকার। একাধিক বার কারাবরণ করেছেন। কারোর কারোর নামে এক ডজন মামলা হয়েছে।

জেলা বিএনপির সভাপিত সামছুর হুদা বলেন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেক দল যাচাই বাচাই করে পাঁচ জনের একটি আংশিক কমিটি দিয়েছে। এখন পূণাঙ্গ কমিটি প্রকাশ করেনি। এখানে স্বেচ্ছাসেবক দল যেটি ভাল মনে করেছে সেটি করছে।

কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমার বলেন, বিএনপি অংঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দলের পদ পেতে যশোরের জেলায় নেতৃবৃন্দর মধ্যে র্দীর্ঘদিন চরম প্রতিযাগিতা চলে আসছিল। যারা সবাই ত্যাগী ও যোগ্য। তাদের মধ্য থেকে যাচাই বাচাই করে ভবিষ্যতে কঠিন পরিস্থিতি বিবেচনায় রেখে যশোর জেলায় পাঁচ জনের আংশিক কমিটি দেওয়া হয়েছে। পরিস্থিতির বিবেচনায় রেখেই সাবেক ছাত্রনেতাদের স্বেচ্ছাসেবক দলে প্রধান্য দেওয়া হযেছে।
তিনি বলেন, পূণাঙ্গ কমিটিতে বাকি ত্যাগী ও যোগ্য নেতাকর্মীর সঠিক মূল্যায়ন করবেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

২০০৩ সালের এ্যাড আবু মুরাদ সভাপতি ও মল্লিক মোকাম্মেল কবীর সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী কমিটির মেয়াদ দুই বছর হলেও তারা দীর্ঘ ১৫ বছর দায়িত্ব পালনের সুয়োগ পান। চলতি মাসের ৬ জুন রবিউল ইসলামকে সভাপতি, মোস্তফা আমীর ফয়সালকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি দিয়েছে কেন্দ্রীয় কমিটি।