খালেদা জিয়ার ঈদ কাটবে কারাগারে

khalada ziaডেস্ক রিপোর্ট: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এবারের ঈদ কাটবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে। প্রতিবছর ঈদের দিন বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, বিশিষ্ট নাগরিক, দলের নেতাকর্মীসহ মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেও এবার সে সুযোগ পাচ্ছেন না।

কারাবন্দি থাকায় যুক্তরাজ্যে অবস্থানকারী নিজের বড় ছেলে তারেক রহমান সহ দুই ছেলের বউ, তিন নাতনীর সঙ্গে মোবাইলে শুভেচ্ছা বিনিময়ের সুযোগও নেই। জিয়ারত করতে যেতে পারবেন না দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে। কারাগারে অসুস্থ হয়ে পড়া খালেদা জিয়ার ঈদের দিনটি কাটবে যথারীতি পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত কারাগারের ডে কেয়ার সেন্টারে। কারাবিধি অনুযায়ী ঈদের দিন কারাবন্দিরা যেটুকু ভালো-মন্দ খাবার পান সেটুকুই বরাদ্দ পাবেন তিনি।

নিঃসঙ্গ কারাপ্রকোষ্ঠে তাকে সঙ্গ দেবেন কেবল গৃহপরিচারিকা ফাতেমা। এর আগেও ওয়ান ইলেভেনের সময় কারাবন্দি অবস্থায় ঈদুল ফিতর ও ঈদুল আজহা কাটিয়েছেন সংসদ ভবনে স্থাপিত বিশেষ সাবজেলে। এদিকে ঈদের দিন কারাবিধি অনুযায়ী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন তার পরিবারের সদস্য ও স্বজনেরা। তারা সেখানে খালেদা জিয়ার জন্য বাসা থেকে কিছু খাবারও নিয়ে যেতে পারবেন বলে ইতিমধ্যে গণমাধ্যমকে জানিয়েছেন ডিআইজি প্রিজন্স।

অন্যদিকে ঈদের দিন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করার চেষ্টা করবেন বিএনপি স্থায়ী কমিটির সদস্যরা। এ জন্য তারা ইতিমধ্যে কারাকর্তৃপক্ষ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখায় আবেদনও করেছেন। ওদিকে প্রতিবছর দলের শীর্ষ নেতা খালেদা জিয়ার ঈদ শুভেচ্ছা অনুষ্ঠানে অংশ নিতে রাজধানীতেই ঈদ করতেন দলের সিনিয়র নেতারা। কিন্তু এবার একদিকে খালেদা জিয়া কারাগারে অন্যদিকে জাতীয় নির্বাচনের বছর। ফলে নেতাদের বেশিরভাগই এবারের ঈদ করবেন নিজ নিজ এলাকায়। তারপরও দলের সিনিয়র কিছু নেতা রাজধানীতে ঈদ করবেন এবং ঈদের দিন সাক্ষাতের চেষ্টায় ছুটে যাবেন পুরান ঢাকার পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফটকে।