সুবাসিচ বীরত্বে শেষ আটে ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক: টাইব্রেকারে তিন তিনটি শট রুখে দিয়ে ক্রোয়েশিয়ার বীরে পরিণত হলেন দানিয়েল সুবাসিচ। রোববার রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয়েছে ক্রোয়েশিয়া ও ডেনমার্ক। নির্ধাতির সময় ও অতিরিক্ত সময়েও ফল না আসা ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। যেখানে সবাই দেখল রোমাঞ্চকর এক লড়াই। দুটি শট ফিরিয়ে দিলেন ডেনমার্ক গোলরক্ষক ক্যাসপার স্মেইকেল। তিনটি ফেরালেন ক্রোয়েশিয়ার দানিজেল সুবাসিচ। তাতে টানটান উত্তেজনার এক টাইব্রেকার দেখল সবাই। যেখানে শেষ পর্যন্ত জয় ক্রোয়েশিয়ার। ডেনমার্ককে ৩(১)-২(১) গোলে হারিয়ে শেষ আটে পৌঁছে গেল ক্রোয়েটরা।

নিজনি নভগোরোদে বাংলাদেশ সময় রাত ১২টা শুরু হওয়া ম্যাচের শুরু আর শেষটা যেন এক বিন্দুতে মিলল। কিক অফের বাঁশি বাজতেই ম্যাচের ৫৭ সেকেন্ডের গোল পেয়ে যায় ডেনমার্ক। রাশিয়া বিশ্বকাপে যা সবচেয়ে দ্রুততম গোল। ম্যাথিয়াস জোরগেনসেন সেই গোলটি করেন। তবে ক্রোয়েশিয়া ম্যাচ সমতা আনে চতুর্থ মিনিটেই। মারিও মান্দজুকিচ গোল করেন ক্রোয়েটদের পক্ষে। বিশ্বকাপে চার মিনিটের মধ্যে দুই দলেরই গোল করার ঘটনা ঘটল এই নিয়ে দ্বিতীয়বার। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনা ও নাইজেরিয়া ম্যাচে যা প্রথম ঘটেছিল।

অমন শুরুর পর এক ঝাজালো উত্তাপের ম্যাচ আশা করছিল সবাই। কিন্তু নির্ধারিত ৯০ মিনিটে আর অততা উত্তাপ ছড়াল না ম্যাচটি। বরং ঝিমুনি আসার মতো এক ম্যাচই হলো যেন। পরে তা গড়ালো অতিরিক্ত সময়ে। যেখানেই ম্যাচের ফলাফল নির্ধারণ হতে পারত। ১১৬ মিনিটে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। লুকা মড্রিচ ডেনমার্ক রক্ষণকে পরাস্ত করে গোলমুখে শট নিবেন এমন মুহূর্তে তাকে ফাউল করা হয়। তবে পেনাল্টি থেকে গোল করতে পারেননি মাড্রিচ। তার ডানদিকে নেওয়া শটটি দারুণভাবে রুখে দেন ডেনমার্কের গোলরক্ষক স্মেইকেল।