টাইব্রেকারের রেকর্ড কার পক্ষে, ব্রাজিল নাকি বেলজিয়াম?

brazil belgeiamস্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে আজ রাতে মাঠে নামছে ব্রাজিল ও বেলজিয়াম। লড়াইটা লাতিন এবং ইউরোপেরও। তবে শেষ পর্যন্ত কে জিতবে তা বলা মুশকিল। কারণ বেলজিয়াম ডার্ক হর্স। আর ব্রাজিল এবারের বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট দল।

তবে রাশিয়া বিশ্বকাপের নক-আউট পর্বে বেশ কয়েকটি ম্যাচ গড়িয়েছে টাইব্রেকারে। টাইব্রেকার মানেই গোলকিপারের ওপর দিয়ে ঝড় বয়ে যাওয়া। তাই ব্রাজিল-বেলজিয়াম ম্যাচ সামনে রেখে রীতিমতো পেনাল্টি প্র্যাকটিস করে রেখেছে হেক্সা মিশনে থাকা তিতের শিষ্যরা। বিশ্বকাপের এই বিতর্কিত ফলাফল নির্ধারণীতে পরিসংখ্যান ব্রাজিলের পক্ষেই আছে।

এবার বিশ্বকাপের শেষ ষোলোতেই তিনটি পেনাল্টি শুট-আউট দেখা গেছে। যেখানে হেরেছে স্পেন, ডেনমার্ক আর কলম্বিয়া। তবে ব্রাজিল কোচ তিতে কোনো অবস্থাতেই টাইব্রেকারের পক্ষপাতী নন। তার কাছে পেনাল্টি ব্যাপারটাই অপছন্দের, ‘পেনাল্টি নেওয়া সত্যিই খুব কঠিন। একটি ফুটবল ম্যাচের কখনোই পেনাল্টি দিয়ে নিষ্পত্তি হওয়া উচিত নয়। আমার কাছে এটা কোনো বৈধ ফল না। তবে এর পরিবর্তে কী ব্যবস্থা নেওয়া যায়, সেটাও জানি না।’

তবে বিশ্বকাপের মঞ্চে টাইব্রেকারের রেকর্ড কিন্তু পাঁচবারের বিশ্বজয়ীদের পক্ষেই কথা বলছে। পেনাল্টি শুট-আউটে ব্রাজিলের জয়-পরাজয়ের স্কোরলাইন ৩-১। ১৯৮৬ বিশ্বকাপের শেষ আটে তারা টাইব্রেকারে হেরেছিল ফ্রান্সের বিপক্ষে। পরের তিন বারই টাইব্রেকারে জিতেছে ব্রাজিল। ইতালির বিপক্ষে ১৯৯৪ বিশ্বকাপ ফাইনাল, হল্যান্ডের বিপক্ষে ১৯৯৮ বিশ্বকাপ সেমিফাইনাল ও গত বিশ্বকাপের শেষ ষোলোয় চিলির বিপক্ষে। সুতরাং আর চিন্তা কীসের?