‘শেখ হাসিনার মত অসাম্প্রদায়িক নেতা আর নেই’

asadurjaman nurঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার মত অসাম্প্রদায়িক নেতা আর একটিও নেই বলে উল্লেখ করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, তিনি সবাইকে নিয়ে কাজ করছেন। সবাইকে মুল্যায়ন করছেন। তার মত উদার কোন নেতা আর হয় না। শুক্রবার বিকেলে নীলফামারীর শিল্পকলা অডিটোরিয়ামে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ নীলফামারী জেলা কমিটির ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত হওয়ার কথা থাকলেও আজো আমরা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিনিয়ত লড়াই সংগ্রাম করে যাচ্ছি। ১৯৭১’র পরাজিত ধর্মান্ধ শক্তি এখোনো ষড়যন্ত্র করে যাচ্ছে আমাদের বিরুদ্ধে।

তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পর ২১বছর আওয়ামীলীগ ক্ষমতার বাহিরে থাকায় সাম্প্রদায়িকতা মাথা চাড়া দিয়েছে উঠেছে। সেটা হয়েছে ক্ষমতাসীনদের মদদের কারণে।
জঙ্গীবাদের উত্থান একদিনে হয়নি মন্তব্য করে আসাদুজ্জামান নুর বলেন, জঙ্গীবাদ ৭১’র পরাজিত শক্তির রুপ একটি। তারা ধর্মের লেবাস লাগিয়ে মানুষকে ভুল বুঝিয়ে অপচেষ্টা চালিয়ে বাংলাদেশকে ধ্বংসের দিকে নিয়ে যেতে চায়।

জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতে বাংলাদেশ যেমন নিরাপদ তেমনি সব শ্রেণী পেশার মানুষও নিরাপদ বলে মন্তব্য করেন তিনি। সম্মেলনের উদ্বোধন করেন আইন ও শালিস কেন্দ্রের চেয়ারম্যান এবং সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল।

এতে প্রধান বক্তা হিসেবে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশ গুপ্ত এবং বিশেষ অতিথি হিসেবে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মনিন্দ্র কুমার নাথ ও সাংগঠনিক সম্পাদক স্বপ্না বিশ্বাস বক্তব্য দেন।

জেলা কমিটির সভাপতি গোরা চাদ অধিকারীর সভাপতিত্বে স্থানীয়দের মধ্যে বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ নীলফামারী জেলা কমিটির সভাপতি এ্যাডভোকেট অক্ষ্ময় কুমার রায়, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রামেন্দ্র বর্ধন বাপ্পী বক্তব্য দেন।

ঐক্য পরিষদের জেলা কমিটির সহ-সভাপতি উত্তম কুমার রায় ও যুগ্ম সাধারণ সম্পাদক মৃনাল কান্তি রায়ের সঞ্চালনায় সম্মেলনে সাংগঠনিক তথ্য উপস্থাপন করেন পরিষদের সাধারণ সম্পাদক বাবু খোকারাম রায়।

উদ্বোধকের বক্তব্যে সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর বাংলাদেশে জাতিগত বিভেদ থাকবে এটা মেনে নেয়া যায় না। তার উপর বঙ্গবন্ধুরই কন্যা শেখ হাসিনা ক্ষমতায়।

ক্ষুদ্র নৃগোষ্ঠি আদীবাসিরা পার্বত্য চট্টগ্রাম, গাইবান্ধা এমনকি রংপুরে যেভাবে নিপিড়িত হয়েছে এটা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা ‘মাদার অব হিউম্যানেটি’এ ভুষিত হয়েছেন। তার সময়ে বাংলাদেশ অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে, বিশ্বে সুনাম কুড়িয়েছে তার সময়ে আমরা কোন পিছিয়ে পড়া গোষ্ঠি দেখতে চাই না। কমিটির জেলা ও উপজেলা কমিটির সদস্য ছাড়াও রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিসহ গণ্যমাণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন সম্মেলনে।