ফ্রান্স-ক্রোয়েশিয়ার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াই শুরু

france croatiaস্পোর্টস ডেস্ক: ৪৫ লাখ মানুষের দেশ ক্রোয়েশিয়া। রূপকথার গল্প লিখে তারা ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালে। এখন শিরোপাটা চাই তাদের। কিন্তু লড়াই ১৯৯৮ এর বিশ্ব চ্যাম্পিয়ন এবং ফুটবলে দারুণ ঐতিহ্যবাহী ফ্রান্সের বিপক্ষে। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার ফ্রান্স-ক্রোয়েশিয়া ২০১৮ এর লড়াইটা মাত্রই শুরু হলো মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে, বাংলাদেশ সময় রাত ৯টায়। এখন দেখার অপেক্ষা কে হবে আগামী চার বছরের জন্য বিশ্ব ফুটবলের রাজা। দ্বিতীয়বারের মতো ফরাসিদের মাথায় উঠবে মুকুট নাকি ২০ বছর পর আবার কোনো নতুন চ্যাম্পিয়নের দেখা পাবে বিশ্বকাপ?

খেলা শুরুর আগে ছোট্ট একটি সমাপনী অনুষ্ঠান হয়ে গেল। উইল স্মিথ, নিকি জ্যাম ও কসোভিয়ান আর্টিস্ট ইরা ইসত্রেফি বিশ্বকাপ অ্যানথেম গেয়ে মাতালেন কিছুক্ষণ। ৮০ হাজার দর্শক গ্যালারি টইটুম্বুর। আর ফ্রান্স ও ক্রোয়েশিয়া বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে তাদের সেরা একাদশই ঘোষণা করেছে। ফ্রান্স নক আউট পর্বে সাসপেনশনের জন্য মাতুদিকে এক ম্যাচে পায়নি। বাকি একাদশ অপরিবর্তিত ছিল। রোববারের ফাইনালেও তাই। ক্রোয়েশিয়া কোচ বলেছিলেন, ইনজুরির জন্য কেউ শতভাগ ফিট না থাকলে একাদশে পরিবর্তন আনতে পারেন। কিন্তু দেখা গেল তিনিও তার সেরা ও পরীক্ষিত যোদ্ধাদের একাদশই ঘোষণা করেছেন।

ফ্রান্স এই নিয়ে তিনবার ফাইনাল খেলছে। আর ক্রোয়েশিয়া প্রথমবার। শেষবার ২০০৬ সালে ইতালির কাছে ফাইনালে হেরেছিল ফরাসিরা। আর ১৯৯৮ বিশ্বকাপে পরে চ্যাম্পিয়ন হওয়া স্বাগতিক ফ্রান্সের কাছে হেরেছিল ক্রোয়াটরা। তারপর এবারই আবার সেমি ফাইনালে উঠেছিল তারা। তারপর তো ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে। তাদের পক্ষ থেকে ঘোষণা এসেছে, ফরাসিদের মাঠে ৪৫ লাখ ক্রোয়াট খেলোয়াড়ের বিপক্ষে খেলতে হবে।

ফ্রান্স ও ক্রোয়েশিয়া এর আগে ইতিহাসে মাত্র ৫বার মুখোমুখি হয়েছে। ফ্রান্স কখনো হারেনি। ৩ বার জিতেছে। ২ বার ড্র করেছে।

এই বিশ্বকাপের ফাইনালে ফরাসিরা উঠে এসেছে অপরাজিত দল হিসেবে। অস্ট্রেলিয়া ও পেরুকে হারিয়েছে গ্রুপপর্বে, ড্র করেছে ডেনমার্কের সাথে। শেষ ষোলতে তারা আর্জেন্টিনাকে ৪-৩, কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে এবং সেমি ফাইনালে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়েছে।

ক্রোয়েশিয়াও রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলছে অপরাজিত দল হিসেবে। নাইজেরিয়া, আর্জেন্টিনা ও আইসল্যান্ডকে তারা হারিয়েছে গ্রুপপর্বে। শেষ ষোলতে ডেনমার্কের বিপক্ষে পেনাল্টি শ্যুট আউটে ৩-২ এ জিতেছে। কোয়ার্টার ফাইনালে ক্রোয়াটরা টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়েছে রাশিয়াকে। সেমি ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে অতিরিক্ত সময়ে ২-১ গোলে জিতেছে।

ফ্রান্স একাদশ : লরিস, পাভার্ড, ভারানে, উমতিতি, হার্নান্দেজ, পগবা, কান্তে, এমবাপে, গ্রিজমান, মাতুদি, জিরুদ।

ক্রোয়েশিয়া একাদশ : সুবাসিচ, ভারসালকো, স্ট্রিনিচ, লভরেন, ভিদা, রাকিতিচ, মদ্রিচ, ব্রোজোভিচ, পেরিসিচ, মানজুকিচ, রেবিচ।

রেফারি : নেস্তর পিতানা (আর্জেন্টিনা)।
সূত্র : ফিফা।