যশোরে যৌতুক মামলায় স্বামীর ২ বছর কারাদণ্ড

স্টাফ রিপোর্টার : যশোরে যৌতুক মামলায় সোহাগ হোসেন নামে এক ব্যক্তিকে ২ বছর সশ্রম কারাদন্ড ও অর্থদন্ড দিয়েছে একটি আদালত। সোহাগ বাঘারপাড়ার পাকের আলী গ্রামের হারুন অর রশীদের ছেলে। মঙ্গলবার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক বুলবুল ইসলাম এ সাজা দিয়েছেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৪ সালে ২৮ নভেম্বর আসামি সোহাগ হোসেন মহিরণ গ্রামের আব্দুস সালামের মেয়ে জান্নাতী খাতুনকে বিয়ে করে। বিয়ের পরদিন আসামি সোহাগকে বিদেশ যাওয়ার জন্য সাড়ে ৪ লাখ টাকা দেয়া হয়। কিছুদিনের মধ্যে সোহাগ বিদেশে চলে যায়। সোহাগ দেশে ফিরে স্ত্রী জান্নাতী খাতুনকে নিয়ে ঢাকায় সংসার শুর করে। কিছুদিন যেতে না যেতে সোহাগ তার স্ত্রীর কাছে ২ লাখ টাকা যৌতুক দাবিতে নির্যাতন শুরু করে। সোহাগের নির্যাতন সহ্য করতে না পেরে ২০১৭ সালের ১ মার্চ জান্নাতী খাতুন ঢাকা থেকে পিতার বাড়ি চলে আসেন।

সোহাগ তাদের জানিয়ে দেয়, যৌতুকের ২ লাখ টাকা না দিলে তাকে আর নেবে না। মীমাংসায় ব্যর্থ হয়ে জান্নাতী খাতুন যৌতুক নিরোধ আইনে আদালতে মামলা করেন। এ মামলার দীর্ঘ স্বাক্ষ্য গ্রহণ শেষে আসামি সোহাগ হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক তাকে ২ বছর সশ্রম কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন। সাজাপ্রাপ্ত সোহাগ হোসেন কারাগারে আটক আছে।