৯ আগষ্ট যশোরে স্মার্টকার্ড বিরতণ শুরু

smart id cardএম.জামান কাকা, যশোর: আগামী ৯ আগষ্ট থেকে যশোরে স্মার্ট কার্ড বিতরণ শুরু হচ্ছে। প্রথমে সদর উপজেলায় জাতীয় পরিচয়পত্র সম্বলিত স্মার্টকার্ড বিরতণ শুরু হবে। খুলনা বিভাগের ছয় জেলা ও সারাদেশে নতুন করে ২৭টি জেলা স্মার্টকার্ড বিতরণ হবে।

যশোর নির্বাচন কমিশন জাতীয় পরিচয়পত্র সম্বলিত স্মার্টকার্ড বিতরণের উদ্যোগ নিয়েছে। যশোরবাসীর র্দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটবে আগামী ৯ আগষ্ট। যশোর সদর উপজেলার অধীনে ৫ লাখ ১৩ হাজার জাতীয় পরিচয়পত্র সম্বলিত স্মার্টকার্ড ইতিমধ্যে প্রস্তুত রয়েছে। এখন বিতরণের পালা। আগামী ৮ আগষ্ট যশোর জেলা প্রশাসকের কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে নতুন করে ২৭টি জেলায় এই স্মার্টকার্ড বিরতণে উদ্বোধন করা হবে। প্রথম পর্যায় সারাদেশে ৩৭ জেলায় স্মার্টকার্ড বিতরণ প্রক্রিয়া চলমান রয়েছে।

যশোর সদর উপজেলার নির্বাচন কার্যালয়ের কর্মকর্তা আব্দুর রশীদ জানান, আগামী ৯ আগষ্ট থেকে যশোর সদর উপজেলার ১৫টি ইউনিয়ন, যশোর ক্যান্টনমেন্ট, যশোর পৌরসভার ৫লাখ ১৩ হাজার নারী-পুরুষের মধ্যে জাতীয় স্মার্টকার্ড বিরতণ শুরু হবে। এর আগে ৮ আগষ্ট সকালে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের নতুন করে আরো ২৭টি জেলায় স্মার্টকার্ড বিতরন কর্মসূচি উদ্বোধন হবে।

তিনি আরো বলেন, খুলনা বিভাগের ছয় জেলায় স্মার্টকার্ড বিতরণে উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা গুলির মধ্যে যশোর সদর উপজেলা, চুয়াডাঙ্গা সদর, সাতক্ষীরা সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর ও কুষ্টিয়া সদর উপজেলা এলাকায় এই স্মার্টকার্ড বিরতরণ করা হবে।

আব্দুর রশীদ আরো বলেন, স্মার্টকার্ড বিতরণে সকল প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। স্মার্টকার্ড বিতরনের সময় একজন পরিচয় পত্র বহনকারী তার জাতীয় পরিচয়পত্র আসল কপি সাথে নিয়ে নির্বাচন কার্যালয়ে পরিচয়পত্র বহনকারী নারী পুরুষ তার দশ আঙুলের ছাপ, চোখের আই আর, আইএস ( আইরিশ) নেওয়া হবে। প্রতিজনকে এই পদ্ধতির মাধ্যমে ছাপ ও চোখের আইরিশ নিয়ে জাতীয় পরিচয়পত্র গ্রহন পূর্বক স্মার্টকার্ড বিতরণ করা হবে।

জাতীয় নির্বাচন কমিশন কর্তৃক মঙ্গলবার এক আদেশে যশোর জেলা নির্বাচন কমিশনার কার্যালয়ের কর্মকর্তা হুমায়ূন কবীরের এই নির্দেশ দেন। জেলা কর্মকর্তা সদর উপজেলার নির্বাচন কর্মকর্তা আব্দুর রশীদকে বিষয়টি অবহিত করেন।