রেফারির কাছ থেকে সম্মান চান নেইমার!

বিশ্বকাপের দুঃস্বপ্ন ভুলে নতুন ভাবে ঘুরে দাঁড়িয়েছে ব্রাজিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে টানা দুই ম্যাচে জয় পেয়েছে তিতের দল। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে এল সালভাদরকে উড়িয়ে দিয়েছে ৫-০ গোলে। কিন্তু এই আনন্দের মধ্যেও বিষাদের কাঁটা হয়ে আছে নেইমারের হলুদ কার্ড দেখা। এল সালভাদরের বিপক্ষে হলুদ কার্ড দেখেছেন তিনি। কিন্তু বিষয়টিকে ভালোভাবে নেননি ব্রাজিল অধিনায়ক। তার মতে, এটা তার প্রতি ‘সম্মানের ঘাটতি’।

রাশিয়ার বিশ্বকাপে ‘অভিনয়ের’ জন্য বিশ্বব্যাপী ভীষণ সমালোচনার শিকার হয়েছেন নেইমার। তাকে ব্যাঙ্গ করে বিভিন্ন ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু এসবের থোরাই কেয়ার করেন ব্রাজিলের এই পোস্টার বয়। মঙ্গলবার এল সালভাদরের বিপক্ষেও দেখা গেল তার ডাইভের অভিনয়। ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে প্রতিপক্ষের ডি-বক্সের ভেতর ডাইভ দিয়ে পেনাল্টি আদায় করতে চেয়েছিলেন নেইমার। কিন্তু ফাউল দেয়ার বদলে উল্টো নেইমারকেই হলুদ কার্ড দেখান রেফারি।

রেফারির এই সিদ্ধান্তকে ভালো ভাবে নেননি নেইমার। বিষয়টাকে ‘সম্মানের ঘাটতি’ হিসেবে দেখছেন পিএসজি’র এই তারকা। ম্যাচ শেষে তাই ক্ষোভ ঝরে পড়ে তার কণ্ঠে, ‘এটা সম্মানের ঘাটতি। শুধু আমার প্রতিই নয়, আমার সতীর্থদের প্রতিও। হলুদ কার্ড নিয়ে খেলা খুবই অস্বস্তিকর। এই ব্যক্তি (রেফারি) ব্রাজিল দলের ম্যাচ পরিচালনা করতে এসেছে। যেটা খুবই বড় দায়িত্ব। এবং সে এটা (হলুদ কার্ড দেখানো) করেছে… আমি মনে করি, এটা সঠিক ছিল না। তিনি পেনাল্টি দেননি, সমস্যা নেই। কিন্তু কার্ড অপ্রয়োজনীয় ছিল।’

অভিনয়ের কারণে বিশ্বব্যাপী সমালোচিত হলেও এসব নিয়ে মোটেও চিন্তিত নন ২৬ বছর বয়সী এই ফুটবলার। খ্যাতির চেয়ে ফুটবল নিয়ে ভাবতে পছন্দ করেন তিনি, ‘আমি জানি না এই খ্যাতি নিয়ে আমি কী করব। আমি তো এই পরিস্থিতিতে পড়ে গেছি। আমি মনে করি এর সমাপ্তি প্রয়োজন। কিন্তু এটা আমার হাতে নেই। তাই এ নিয়ে আমি কিছু বলতে চাই না। আমি ফুটবল নিয়ে থাকতে চাই।’

খ্যাতি সমালোচনার চেয়ে খেলাটাকেই অগ্রাধিকার দেন বিশ্বের সবচেয়ে দামী এই ফুটবলার। গোলের সুযোগ সৃষ্টি ও খেলাকে উপভোগই তার কাছে গুরুত্বপূর্ণ, ‘আমি সব সময় বল দখলে নিয়ে খেলি। প্রতিনিয়ত গোলের সুযোগ সৃষ্টি করার চেষ্টা করি। সে কারণেই আমি সতীর্থদের বল যোগান দেই। আমাদের খেলা উপভোগ করা উচিৎ। আমি সবসময় খেলা উপভোগ করতে চাই।’ সূত্র : গোল ডটকম।