বাংলাদেশ সীমান্তে ডিজিটাল স্মার্ট বেড়া নির্মাণ করবে ভারত

বাংলাদেশের সঙ্গে আসাম সীমান্তে ডিজিটাল স্মার্ট ফেন্সিং বা অত্যাধুুনিক ডিজিটাল প্রযুক্তির স্মার্ট সীমান্ত বেড়া নির্মাণ করবে ভারত।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, এ সীমান্ত বেড়ার নির্মাণ কাজ শুরু হবে নভেম্বরে। এ ক্ষেত্রে ব্যবহার করা হবে ইসরাইলের প্রযুক্তি। সোমবার ভারত নিয়ন্ত্রিত জম্মু শহরে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।

এদিন জম্মুতে পাকিস্তান সীমান্তে এমন বেড়া নির্মাণ কাজের উদ্বোধন করেন তিনি। দুটি ডিজিটাল পাইলট প্রকল্পের উদ্বোধন করে এর মধ্য দিয়ে বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে ভারতের ২৬০০ কিলোমিটারের বেশি বিপন্ন বা ভালনারেবল সীমান্তে ওই স্মার্ট বেড়া নির্মাণ কাজ শুরু করে ভারত। তবে আসাম ও বাংলাদেশ সীমান্তের কাজ শুরু হবে নভেম্বরে। এ খবর দিয়েছে অনলাইন এশিয়ান এইজ।

রাজনাথ সিং কংপ্রিহেনসিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম কর্মসূচির আওতায় ভারত ও পাকিস্তান সীমান্তে এই বেড়া নির্মাণ কাজের উদ্বোধন করে বলেন, এর ফলে অনুপ্রবেশ ও সীমান্তে অন্যান্য অন্যায় কর্মকান্ড প্রতিরোধ খুব বেশি সহায়ক হবে।

তিনি বলেন, আমি ইসরাইল সফরকালে এই প্রযুক্তির ব্যবহার দেখেছি। ভারতে ফিরে এ নিয়ে আমরা আলোচনা করেছি। তারপর এ প্রযুক্তি আমরা ব্যবহারের সিদ্ধান্ত নিই এবং সে অনুযায়ী কাজও শুরু হয়েছে।

রাজনাথ সিং আরো বলেন, আমাদের সীমান্তকে পূর্ণাঙ্গ নিরাপদ করতে হবে। এ জন্য আমরা দুটি পাইলট প্রকল্প উদ্বোধন করেছি। আসামে আমরা একই রকম প্রায় ৬০ কিলোমিটার সীমান্ত একই প্রযুক্তির আওতায় বেড়া নির্মাণের পরিকল্পনা নিয়েছি।

তিনি বলেন, সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন। এ উপলক্ষে এই প্রকল্পকে আমি আমাদের বীর সেনাদের উৎসর্গ করছি, যারা আমাদের সীমান্তকে পাহারা দিচ্ছেন।

ওদিকে বিএসএফ কর্মকর্তারা বলেছেন, উচ্চ প্রযুক্তির অধীনে এটাই প্রথম সীমান্ত বেড়া। ভারত জম্মুতে আন্তর্জাতিক সীমান্ত বরাবর ৫.৫ কিলোমিটার দূরতের দুটি প্রকল্পে এই কাজ করছে। এর ফলে সীমান্ত অঞ্চলে স্থলভাগ, পানি এমনকি আকাশ ও মাটির নিচে অদৃশ্য এক ইলেকট্রনিক প্রতিরোধ ব্যবস্থা তৈরি হবে। এতে অনুপ্রবেশ সনাক্ত করা যাবে এবং অবৈধ কর্মকান্ড প্রতিরোধ করা যাবে।