রংপুরে থাকছেন গেইল, ঢাকা রেখে দিচ্ছে নারিন-পোলার্ড-পাওয়েলকে

আগেরবার খেলা চার ক্রিকেটার (দেশি বিদেশি মিলিয়ে) ধরে রাখার তালিকা জমা দেয়ার নির্ধারিত সময়ের আগেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন ছড়িয়ে পড়েছে, বিপিএলে কোন দল কাকে কাকে ধরে রাখছে। শেষ পর্যন্ত চট্টগ্রাম ভাইকিংস (ফ্রাঞ্চাইজি স্বত্ত্ব নিয়ে অনিশ্চয়তার কারণে) ছাড়া বাকি ছয় দল কোন চারজন ক্রিকেটারকে রেখে দিচ্ছে? সে তালিকা মিলেছে।

বিপিএল গর্ভনিং কাউন্সিল এবং বিভিন্ন দলের মিডিয়া ম্যানেজারদের দেয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রাম ভাইকিংস ছাড়া বাকি ছয় দল নির্ধারিত সময়ের মধ্যেই দেশি বিদেশি মিলিয়ে আইকনসহ চার ধরে রাখা খেলোয়াড়ের তালিকা বিপিএল গভর্নিং কাউন্সিলে জমা দিয়েছে।

যদিও দেশি বিদেশি মিলে চার ক্রিকেটার ধরে রাখার কথা, কিন্তু ঢাকা ডায়নামাইটস ছাড়া বাকি পাঁচ দল বেশিরভাগ দেশি খেলোয়াড়কেই ধরে রেখেছে। অধিনায়ক সাকিব ছাড়া ঢাকা ডায়নামাইটস রেখেছে তিন ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার-সুনীল নারিন, রভম্যান পাওয়েল ও কাইরন পোলার্ডকে।

এছাড়া চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, খুলনা টাইটান্স ও সিলেট সিক্সার্স তিনজন করে দেশি এবং একজন বিদেশি খেলোয়াড় রেখেছে। মাশরাফির রংপুর রাইডার্সে বিদেশি খেলোয়াড় হলেন টি-টোয়েন্টির রাজা ক্রিস গেইল। কুমিল্লা ভিক্টোরিয়ান্সে পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক, খুলনা টাইটান্সে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের নায়ক কার্লোস ব্রেথওয়েট এবং সিলেট সিক্সার্সে পাকিস্তানের টি-টোয়েন্টি স্পেশালিস্ট বোলার সোহেল তানভীর হলেন থেকে যাওয়া বিদেশি খেলোয়াড়।

এছাড়া রাজশাহী কিংস ধরে রেখেছে চার স্থানীয় ক্রিকেটার-মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, জাকির হাসান ও মুমিনুল হককে।

এদিকে, ফ্রাঞ্চাইজি স্বত্ত্ব নিয়ে সংশয় থাকায় চট্টগ্রাম ভাইকিংসের খেলোয়াড় তালিকা মেলেনি। তবে ওই দলে আইকন হিসেবে মুশফিকুর রহীম এবং বাঁহাতি ওপেনার সৌম্য সরকারের থেকে যাওয়া একরকম নিশ্চিত।

ছয় দলের ধরে রাখা খেলোয়াড় তালিকা

ঢাকা ডায়নামাইটস : সাকিব আল হাসান (আইকন), সুনিল নারিন, রভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : তামিম ইকবাল (আইকন), ইমরুল কায়েস, শোয়েব মালিক, মোহাম্মদ সাইফউদ্দীন
সিলেট সিক্সার্স : লিটন দাস (আইকন), সাব্বির রহমান, নাসির হোসেন, সোহেল তানভীর
রংপুর রাইডার্স : মাশরাফি বিন মর্তুজা (আইকন), ক্রিস গেইল, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন
খুলনা টাইটান্স : মাহমুদউল্লাহ রিয়াদ (আইকন), নাজমুল হোসেন শান্ত, কার্লোস ব্রেথওয়েট, আরিফুল হক
রাজশাহী কিংস : মোস্তাফিজুর রহমান (আইকন), মেহেদী হাসান মিরাজ, জাকির হাসান, মুুমিনুল হক