তাহলে ‘সাধারণ’ ক্রিকেটার মুশফিক!

আগামী বছর জানুয়ারিতে মাঠে গড়াবে বিপিএল’র ৬ষ্ঠ আসর। সেখানে মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসানরা খেলবেন নিজ নিজ দলে আইকন ক্রিকেটার হিসেবে। এমনকি তরুণ লিটন দাসও আইকন ক্রিকেটার হিসেবে মাঠে থাকবেন। কিন্তু বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও দেশের সেরা উইকেটকিপার ব্যাটসম্যান বিপিএল-এ খেলতে পারেন সাধারণ ক্রিকেটার হিসেবেই। কারণ গত বিপিএল-এ রাজশাহীতে খেলা মুশফিককে আর রাখছে না তার দল।

অন্যদিকে বাকি সবগুলো দলেই আইকন ক্রিকেটার আগেই নিশ্চিত হয়ে গেছে। রাজশাহী কিংস এবার তাদের আইকন হিসেবে মোস্তাফিজকে রাখছে।

কেন রাজশাহী কিংস মুশফিককে ছেড়ে দিয়েছে তা নিয়ে ব্যাখ্যাও করেছেন দলটির ফ্র্যাঞ্চাইজি প্রধান নির্বাহী তাহমিদ আজিজুল হক।

তিনি বলেন, ‘আমরা দলের সমন্বয় ঠিক রাখতেই মুশফিককে ছেড়ে দিচ্ছি। মুশফিক-মোস্তাাফিজ দু’জনই আইকন খেলোয়াড়। সেক্ষেত্রে মোস্তাফিজকে রেখে দেয়ার কারণ হচ্ছে জানুয়ারির কন্ডিশন বিবেচনা করে দলে একজন ভালো ফাস্ট বোলার দরকার। স্থানীয় বোলারদের মধ্যে মোস্তাফিজকেই আমাদের যথার্থ মনে হয়েছে। মুশফিকও দুর্দান্ত ক্রিকেটার। কঠিন সিদ্ধান্ত ছিল আমাদের জন্য। কিন্তু কন্ডিশনের কথা বিবেচনা করে মোস্তাফিজকে বেছে নিতে হয়েছে।’

মুশফিককে বাদ দিয়ে রাজশাহীর ফ্র্যাঞ্চাইজি মোস্তাফিজ ছাড়াও মেহেদী হাসান মিরাজ, জাকির হোসেন ও মুমিনুল হককে ধরে রেখেছে।

অন্যদিকে এবারের বিপিএল-এ ‘আইকন’ খেলোয়াড় কে কে তা অনেকটাই নিশ্চিত। মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের সঙ্গে যোগ হয়েছেন মোস্তাফিজুর রহমান ও লিটন দাস। আগের বছরের আইকন ক্যাটাগরি থেকে বাদ পড়ছেন সাব্বির রহমান ও সৌম্য সরকার। তবে আইকন খেলোয়াড়ের বিষয়টি অবশ্য নিশ্চিত করতে পারেনি বিপিএল টেকনিক্যাল কমিটি।

এই বিষয়ে জালাল ইউনুস বলেন, ‘সবাই ড্রাফট জমা দেয়ার পর বলতে পারব। এই মুহূর্তে বলতে পারব না।’

আগামী ২৫শে অক্টোবর বিপিএল’র ৬ষ্ঠ আসরের ক্রিকেটারদের নিলাম হলেই জানা যাবে মুশফিকের ভাগ্যে কি আছে!