যৌন হেনস্তার অভিযোগে ১ টাকার মানহানি মামলা!

বলিউড জুড়ে বইছে মি টু ঝড়। যৌন নিগ্রহ নিয়ে মুখ খুলছেন অনেকেই। অভিযোগের তীর থেকে বাদ যাচ্ছেন না অমিতাভ বচ্চনের মতো তারকারাও। অভিযোগ প্রমাণিত না হলেও সামাজিকভাবে বেশ বেকাদায় পড়তে হচ্ছে এসব তারকাদের।

কিছুদিন আগে বলিউড অভিনেতা অলোক নাথের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন বলিউডের নারী পরিচালক ও স্ক্রিপ্ট রাইটার ভিনতা নন্দা।

তবে অলোকের বিরুদ্ধে অভিযোগের পর নড়েচড়ে বসেছেন অলোকের স্ত্রী আশু। স্বামীর পাশে দাঁড়ালেন পেশায় ফ্যাশন ডিজাইনার আশু। অভিযোগকারী ভিনতার বিরুদ্ধে মানহানির মামলাও করেছেন আন্ধ্রেরী পুলিশের কাছে।

মামলার বিবরণে আশু জানিয়েছেন, ‘পারিবারিকভাবে ভিনতার সঙ্গে আমাদের খুবই ভালো সম্পর্ক ছিলো। আমরা আত্মীয়ের মতো ছিলাম। কিন্তু ভিনতা কখনো এমন কিছু প্রকাশ করেনি আমার কাছে। হঠাৎ উদ্দেশ্যপ্রণোদিত হয়ে আমার স্বামীর দুর্নাম রটানোর জন্য প্রায় দুই দশক আগের একটি মনগড়া গল্প সাজাচ্ছেন ভিনতা।’

এমন পরিস্থিতিতে সামাজিক ভাবে খুব অস্বস্তিতে ভুগছেন অলোক নাথ ও তার পরিবার। তাই মামলা করা হয়েছে।

তবে মজার ব্যাপার হলো অন্য সবার মতো বড় অংকের মানহানির মামলা করেননি আশু। মাত্র এক রুপি ক্ষতিপূরণ চাইলেন তিনি। এর কারণ হিসেবে আশু জানিয়েছেন, ‘অলোকের সম্মান টাকার অংকে পরিমাপ করার মতো নয়। আমরা বিচারের মাধ্যমে আমাদের প্রাপ্য সম্মান ফিরে পেলেই খুশি। আর ভিনতা স্বস্তা আলোচনা চায়। ওর জন্য ১ রুপি খরচ করাই যথেষ্ট।’