মনিরামপুরে কাজী দন্ডিত: কনের বাবা, চাচা ও বরকে জরিমানা

jessore map

যশোরের মনিরামপুরে বাল্য বিয়ে দেয়ার অপরাধে জাহান আলী (৬৫) নামের এক কাজীকে (নিকাহ রেজিষ্ট্রার) ৬ মাসের কারাদন্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত। একই সঙ্গে কনের বাবা আবদুল আজিজ, চাচা রমজান আলী এবং বর সুলতান আহমেদকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

সোমবার দুপুরে ঝাঁপা গ্রামে বিয়ে বাড়িতে অভিযুক্তদের আটক করা হয়। এরপর বিকেলে ৩ টার দিকে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আহসান উল্লাহ শরিফী ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সাজা দেওয়া হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার জানান, গোপন সংবাদের ভিত্তিতে বাল্য বিয়ের খবর পেয়ে উপজেলার ঝাঁপা গ্রামে যান। সেখানে আব্দুল আজিজের মেয়ে ঝাঁপা দাখিল মাদরাসায় ১০ম শ্রেণিতে পড়ুয়া জামিলা খাতুনের সাথে একই উপজেলার চালুয়াহাটি গ্রামের জাহান আলীর ছেলে সুলতান আহম্মেদের বিয়ের অনুষ্ঠান চলছিলো। বিয়ে পড়ানোর অপরাধে নিকাহ রেজিষ্ট্রার মোঃ জাহান আলী, কনের পিতা আব্দুল আজিজ, চাচা রমজান আলী ও বর সুলতান আহম্মেদকে আটক করা হয়। এরপর ভ্র্যাম্যমান আদালত পরিচালনা করে নিকাহ রেজিষ্ট্রারকে ৬ মাসের কারাদন্ডাদেশ প্রদান করা হয়। বাকীদের প্রত্যেককে জরিমানা করা হয়েছে।