বিএনপি নেতা রফিকুল ইসলাম গ্রেপ্তার

দুর্নীতির মামলায় তিন বছরের কারাদণ্ড পাওয়ার কয়েক ঘণ্টা পরই মঙ্গলবার সন্ধ্যায় সাদা পোশাকের পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর বাংলামোটর এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয় বলে ইউএনবিকে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান। তিনি বলেন, দুর্নীতি মামলায় দণ্ডিত রফিকুল ইসলামের বিরুদ্ধে পরোয়ানা জারি হওয়ায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে আজ ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালত সম্পদের তথ্য জমা না দেওয়ার মামলায় রফিকুল ইসলামকে তিন বছরের কারাদণ্ডাদেশ দেন। রফিকুলের আইনজীবীর সময় চেয়ে দায়ের করা আবেদন খারিজ করে দিয়ে আদালতের বিচারক শেখ গোলাম মাহবুব এ আদেশ দেন।

পাশাপাশি বিএনপির সাবেক মন্ত্রী রফিকুল ইসলাম মিয়াকে আদালত ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম করাদণ্ডাদেশ দেন।

রায় ঘোষণার সময় আসামি রফিকুল ইসলাম মিয়া আদালতে উপস্থিত না থাকায় বিচারক তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

২০০১ সালে দুর্নীতি দমন কমিশন বিএনপির এই প্রবীণ নেতাকে সম্পদের হিসাব বিবরণী জমা দিতে নোটিশ দিলেও তিনি তা জমা দেননি। পরবর্তীতে ২০০৪ সালের ১৫ জানুয়ারি দুর্নীতি দমন কমিশন কর্মকর্তা লিয়াকত হোসেন রফিকুলকে আসামি করে রাজধানীর উত্তরা থানায় একটি মামলা করেন।

ওই মামলার তদন্ত শেষে একই বছরের ৩০ নভেম্বর আদালতে অভিযোগপত্র দেন দুদকের ওই কর্মকর্তা। আদালত অভিযোগ আমলে নিয়ে ২০১৭ সালের ১৪ নভেম্বর বিচার শুরু করে।