সংসদ নির্বাচন গণতন্ত্রকে সংহত করেছে: স্পিকার

shairin sharmin

নতুন স্পিকার হিসেবে দায়িত্ব নেয়ার পরই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রকে সুসংহত করেছে।

বুধবার বিকেল ৩টায় জাতীয় সংসদ শুরু হয় ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে।

এসময় ড. শিরীন শারমিনকে টানা তৃতীয়বারের মত স্পিকার নির্বাচিত করা হয়।

স্পিকার নির্বাচিত হওয়ার পর স্বাগত বক্তব্যে ড. শিরীন শারমিন এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন স্পিকার নির্বাচিত হওয়ার পর সংসদের বৈঠক ২০ মিনিটের বিরতি দেয়া হয়।

এসময় রাষ্ট্রপতি আবদুল হামিদের স্পিকারকে শপথ বাক্য পাঠ করান। এরপর সভাপতির আসনে বসে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এরপর ডেপুটি স্পিকার হিসেবে শপথ নেন অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

স্পিকার তার স্বাগত বক্তব্যে বলেন, আমাকে নির্বাচিত করায় আমি বিশেষভাবে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই আমার নির্বাচনী এলাকা রংপুর-৬ এর সমগ্র পীরগঞ্জবাসীদের, যারা তাদের মূল্যবান ভোটের মাধ্যমে আমাকে সংসদ সদস্য নির্বাচিত করেছেন। তাদের জন্যই আমি একাদশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে নির্বাচিত হয়েছি। পীরগঞ্জের সকল মা বোন, তরুণ ভাই-বোনদের আন্তরিক ধন্যবাদ যানাই, যারা কনকনে শীতের রাতেও বিভিন্ন ইউনিয়নে নির্বাচনী পথসভায় উপস্থিত থেকেছেন। অনুরূপভাবে সারা বাংলাদেশে নির্বাচনী আসনে ব্যাপক উপস্থিতির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সারা বাংলাদেশে যে ব্যাপক উন্নয়নের প্রতি অকুণ্ঠ সমর্থন করেছেন তাদেরকে।

তিনি বলেন, জনগণের আশা-আকাঙক্ষার বাস্তবায়ন সংসদীয় গণতন্ত্রকে বিকশিত করে। আইন প্রণয়নের পাশাপাশি জনগণের জীবন মানোন্নয়নের সার্বিক কল্যাণ সাধনের প্রত্যাশা পূরণে গঠনমূলক আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ ও সুশাসন প্রতিষ্ঠায় একাদশ জাতীয় সংসদ কার্যকর ভূমিকা রাখবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। সংসদীয় গণতন্ত্রে সংবিধান ও সংসদের কার্যপ্রণালী বিধি গণতন্ত্রকে সুসংহত করে। দুনিয়ার সব পার্লামেন্টারি কনভেনশনে যেসব নীতিমালা আছে, সেগুলো আমরা মেনে চলতে চাই। সঙ্গে সঙ্গে এমন একটি পার্লামেন্টারি প্রসিডিউর ফলো করতে পারি যাতে দুনিয়া আমাদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করতে পারে।

তিনি বলেন, আসুন আমরা আমাদের প্রসিডিউর ধারা ও সমৃদ্ধ করে গড়ে তুলি। এই নির্বাচনে বাংলাদেশের জনগণ আমাদের উপর আস্থা ও গুরুদায়িত্ব অর্পণ করেছে- তা যথাযথভাবে পালন করাই হোক আমাদের আজকের প্রত্যয়। গণতন্ত্রের অগ্রযাত্রার মধ্য দিয়ে উন্নয়নের লক্ষ্যে জাতীয় সংসদ কার্যকর ভূমিকা রাখবে এই হোক আমাদের সকলের সম্মিলিত কাজ।