কফ কমান ঘরোয়া সিরাপে

শীত বিদায় নেয়ার পালা এসেছে। আবহাওয়ার বদলে এই সময়ে লেগে থাকে হাঁচি-সর্দি-কাশির মতো সমস্যা। আবার সঙ্গে রয়েছে গলা ব্যথা ও কফ জমে যাওয়ার সমস্যা।

এই সমস্যায় অনেক সময়ে খেতে হয় অ্যান্টিবায়োটিক ও কফ সিরাপ। কিন্তু এত করেও কফের হাত থেকে রক্ষা পাওয়া যায় না। কিন্তু ঘরোয়া কফ সিরাপের মাধ্যমেও কমাতে পারেন এই সমস্যা। খুব পরিচিত উপকরণের সাহায্যেই ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা সম্ভব এই কফ সিরাপ।

মধু এবং আদা আবহাওয়া পরিবর্তনের যেকোনো রোগ কমাতে বেশ উপকারি। এই সিরাপের জন্য প্রয়োজন এক কাপ পানি। এছাড়াও লাগবে লেবুর রস। গোলমরিচও আমাদের শরীরের উষ্ণতা ধরে রাখতে সাহায্য করে। তাই এই কফ সিরাপে দিতে হবে সামান্য পরিমান গোলমরিচ। এছাড়াও দিতে হবে ১ চামচ ভিনিগার।

এবার জেনে নিন কীভাবে তৈরি করবেন কফ সিরাপ। একটি পাত্রে এক কাপ পানি ঢেলে চুলায় দিন। পানির মধ্যে একে একে লেবুর রস, মধু, আদা কুচি, গোলমরিচ, ভিনিগার দিয়ে দিন।

পুরোপুরি ফুটে যাওয়ার পর নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হয়ে গেলে মিশ্রণটি একটি কাচের গ্লাসে ছেঁকে নিন। গোলমরিচ যেকোনো সংক্রমণ কমাতে সাহায্য করে। মধু সর্দি-কাশি প্রতিরোধ করে। তাই প্রতিদিন নিয়ম করে ওই কফ সিরাপ পান করলে দেখবেন কফ, কাশি বিদায় নেবে সহজেই।