অভয়নগরে ঋণের চাপে দীন মজুরের আত্মহত্যা

jessore map

যশোরের অভয়নগর উপজেলার বারান্দি গ্রামের দীন মজুর কামাল গাজী (৫৩) ঋণের চাপ সইতে না পেরে সোমবার রাতে বিষ পানে আত্মহত্যা করেছেন।

এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, কামাল গাজী ব্যবসা করার জন্য স্থানীয় এনজিওর কাছ থেকে ঋণ নিয়েছিলেন। এর কিছু দিন পরে সে মিথ্যা মামলায় ৪/৫ মাস জেল হাজত খাটেছেন। জেল থেকে জামিনে মুক্তি পাওয়ার জন্য তার অকেট অর্থ ব্যয় হয়েছে। তিনি মহাজনের কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়েছেন। তাকে ঋণ দিয়েছে এনজিও গ্রামীণ ব্যাংক, আশা, বন্ধু কল্যাণ, জাগরণী চক্র ফাউন্ডেশন, সমাধান এবং শিশু নিলয়। বর্তমানে তার ঋণের পরিমান হবে প্রায় দুই লাখ টাকা। প্রতিদিন তাকে ওইসব ঋণের কিস্তি বাবদ এক /দেড় হাজার টাকা পরিশোধ করতে হয়। কামাল গাজী দিন মজুরের কাজ করে এতো টাকার কিস্তি পরিশোধ করতে পারছে না। এ কারণে তাকে প্রতিনিয়ত পাওনাদারের কাছে নানা লাঞ্চনার শিকার হতে হয়।
সোমবার বিকালে সে স্থানীয় ফকিরহাট বাজারে একটি তরকারির দোকন থেকে ৫০ টাকা ধার নেয়। ওই টাকা দিয়ে সে পাশের কীটনাশকের দোকান থেকে বিষ ক্রয় করে তা বাজারের পাশে বসে পান করে। তার শরীরে বিষের যন্ত্রনা দেখা দিলে দৌ বাড়ি আসে। এ সময়ে তার পরিবারকে সে জানায় দেনার জ্বালা সইতে না পেরে সে বিষ পান করেছে। সাথে সাথে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্সে আনা হয়। হাসপাতালের কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

পুলিশ মঙ্গলবার সকালে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠায়। কামাল গাজীর এক পুত্র , কন্য ও স্ত্রী রয়েছে পুত্র জুট মিলে শ্রমিকের কাজ করে।

থানার অফিসার ইনচার্য আলমগীর হোসেন জানান, কামাল গাজী অনেক এনজিও ও স্থানীয় মহাজনের কাছ থেকে ঋণ নিয়ে তা পরিশোধ করতে পারছে না। দেনা দারের লাঞ্চনার শিকার হয়ে সে বিষ পানে আত্মহত্যা করেছে।