‘ব-দ্বীপ উন্নয়ন ও পরিকল্পনা ’ শীষর্ক সেমিনার যশোরে অনুষ্ঠিত

যশোরে ‘ব-দ্বীপ উন্নয়ন ও পরিকল্পনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে যশোর সরকারি মাইকেল মধুসূদন (এমএম) কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতি ও সরকারি এমএম কলেজ ভূগোল ও পরিবেশে বিজ্ঞান বিভাগের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারি এমএম কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু তালেব মিয়া, বিশেষ অতিথি প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। সভাপত্বি করেন বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতির সভাপতি অধ্যাপক শেখ মনজুরুল হক। সঞ্চালনা করেন সংগঠনের মহাসচিব অধ্যাপক ড. নুরুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ভূ-তাত্বিক ও ভূমিরূপ গঠন প্রক্রিয়া বিশ্লেষণে যশোর অঞ্চলটি অন্যতম একটি মৃতপ্রায় ব-দ্বীপ। নদীজ পলল সঞ্চায়নে সৃষ্ট এ ব-দ্বীপ অঞ্চলের মৃত্তিকা খুবই উর্বর। এখানকার পানি ও মৃত্তিকা সম্পদেও যথাযথ ব্যবহার নিশ্চিত করে অধিক খাদ্য শস্য ও অর্থকারী ফসল উৎপাদনের মাধ্যমে দেশের খাদ্য নিরাপত্তায় অগ্রণী ভূমিকা পালন করা সম্ভব। এ অঞ্চলের পানি নিষ্কাশনের প্রবাহ ধারা ভৈরব ও কপোতাক্ষ খনন করে জলাবদ্ধতা দূরীকরণ ও শুষ্ক মৌসুমে কৃষিতে সেচের পানির পর্যাপ্ততা নিশ্চিতকরণে সরকারি উদ্যোগ প্রয়োজন। পানি সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে একটি সমন্বিত পানি ব্যবস্থাপনার পরিকল্পনা ও বাস্তবায়ন জরুরী।

সেমিনারে চারটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। সেগুলো হলো-জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. তৌহিদুল ইসলামের ‘বাংলাদেশ ব-দ্বী পরিকল্পনা-২১০০:সমস্যা ও সম্ভাবনা’, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মুজিবর রহমানের ‘পানি ব্যবস্থাপনার মূল্যায়ন: যশোর অঞ্চল’, রাজশাহী হেরিটেজের সভাপতি ও নদী গবেষক মাহবুব সিদ্দিকীর ‘ভৈরব নদের উৎস ও বিলুপ্তি খাতের সন্ধানে’ ও যশোর সরকারি এমএম কলেজের সহযোগী অধ্যাপক ছোলজার রহমানের ‘বাংলাদেশে ভূগোল শিক্ষার বর্তমান অবস্থা-অন্তরায়, সমস্যা ও সমাধান’।

সেমিনারে আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. খ.ম শরীফুল হুদা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মু. শামসুল আলম, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির যুগ্ম পরিচালক ড. শেখ মেহেদী মোহাম্মদ ও উপশহর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহীন ইকবাল।