ইংরেজি দ্বিতীয়পত্রে কাটগড়া কেন্দ্রে ২০ নম্বরের নকল সাপ্লাই

jessore education board

যশোর শিক্ষাবোর্ডে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ইংরেজি দ্বিতীয়পত্রে নকল করার দায়ে ১৬ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। এছাড়া ১ হাজার ৮০৩ জন পরীক্ষার্থী সোমবারের এ পরীক্ষায় অংশ নেয়নি।
তবে, ঝিনাইদহের উত্তরনারায়নপুর স্কুল এন্ড কলেজ ও কাটগড়া ডাক্তার সাইফুল ইসলাম ডিগ্রি কলেজ কেন্দ্রে প্রতিনিয়ত নকল সাপ্লাই দেয়া হচ্ছে বলে একাধিক শিক্ষক অভিযোগ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, উত্তরনারায়নপুর কেন্দ্রে শিক্ষকরা ব্লাকবোর্ডে ও ছোট ছোট কাগজে উত্তর লিখে নকল সাপ্লাই দিচ্ছেন। কাটগড়া কেন্দ্রে পরীক্ষা কাটগড়া স্কুল ও কলেজ এ দুটি ভেন্যুতে হয়। তারমধ্যে কাটগড়া স্কুল কেন্দ্রে কাটগড়া কলেজ শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। এখানে প্রতিনিয়ত নকল সাপ্লাই দেয়া হচ্ছে। ইংরেজি দ্বিতীয়পত্রে এ কেন্দ্রে দ্বিতীয়তলার সব কক্ষে ২০ নম্বরের নকল দেয়া হয়েছে। কাটগড়া কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাফিজুর রহমানের মেয়ে এখানে পরীক্ষা দিচ্ছে। সেই কারণে প্রতিনিয়ত এখানে নকলসহ অন্যান্য সুবিধা বেশি দেয়া হয়। এ কেন্দ্রে বাংলা প্রথমপত্রে ১১টি নৈব্যক্তিক প্রশ্নের উত্তর, বাংলা দ্বিতীয়পত্রে ৪০ নম্বরের ব্যাকরণ, ইংরেজি প্রথমপত্রে প্যাসেজের ৩০ নম্বরের উত্তর ও ইংরেজি দ্বিতীয়পত্রে ২০ নম্বরের গ্রামার প্রশ্নের নকল সাপ্লাই দেয়া হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, ইংরেজি দ্বিতীয়পত্রে যশোর শিক্ষাবোর্ডে পরীক্ষার্থী ছিল ১ লাখ ২২ হাজার ৭৯ জন। তারমধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাক ২০ হাজার ২৭৬ জন। অনুপস্থিত ছিল ১ হাজার ৮০৩ জন। বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে সাতক্ষীরায় ১জন, কুমারখালীতে ১ জন, মশিহাটিতে ১জন, কেশবপুরে ১ জন, নবগঙ্গায় ৩ জন, লাহুড়িয়ায় ১ জন, ঝিনাইদাহে ৮ জন রয়েছে। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে খুলনায় ২৫৬, বাগেরহাটে ১০৬, সাতক্ষীরায় ১৯৪, কুষ্টিয়ায় ২১৬, চুয়াডাঙ্গায় ১৪০, মেহেরপুরে ৭৫, যশোরে ৩১৪, নড়াইলে ১২৪, ঝিনাইদহে ২৪২ ও মাগুরায় ১৩৬ জন রয়েছে।

কাটগড়া কেন্দ্রের কেন্দ্র সচিব বলায় চন্দ্র পাল বলেন, তার কেন্দ্রের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে তার কোন সত্যতা নেই। তার সুনাম নষ্ট করতে একটি মহল সাংবাদিকদের কাছে এসব ভিত্তিহীন তথ্য দিচ্ছে।

পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, কিছু ছোট-খাটো বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন হচ্ছে। তবে কোন কেন্দ্রের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণসহ অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কাটগড়া ও উত্তরনারায়পুর কেন্দ্রের বিরুদ্ধের অভিযোগ আছে। শিক্ষাবোর্ডের স্পেশ্যাল পরিদর্শক টিম এ কেন্দ্র দুটিতে প্রতিনিয়ত পরিদর্শন করছে। অভিযোগ প্রমাণিত হলে কঠোর পদক্ষেপ নেয়া হবে।