বেনাপোল চেকপোষ্টে অবরুদ্ধ ২৫ টি পরিবারের ঝাড়ু মিছিল

বেনাপোল চেকপোষ্টে ২৫ টি পরিবারের চলাচলের রাস্তা বন্ধ করে বেনাপোল স্থল বন্দর নির্মান কাজ করায় স্থানীয় জনগন ফুসে উঠেছে। ঝাড়ু মিছিল করেছে মহিলারা। বেনাপোল চেকপোষ্ট আন্তর্জতিক প্যাসেঞ্জার টার্মিনাল সংলগ্ন গলি দিয়ে ওই টার্মিনালের ২৫ টি পরিবারের সদস্যরা যাতায়াত করে। ভারত সীমান্ত সংলগ্ন এই পরিবার গুলোর যাতায়াতের একমাত্র রাস্তা প্যাসেঞ্জার টার্মিনালের গলি।

গত দুইদিন যাবৎ বন্দরের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে ওই পরিবারের সদস্যরা যোগাযোগ করে কোন আশানারুপ ফলাফলা না পেয়ে তারা ফুসে উঠে। এরপর এক পর্যায়ে স্থানীয় ৯ নং ওয়ার্ডের কশিনার আব্দুল জব্বারের উপস্থিতিতে মহিলারা বন্দরের নির্মান কাজ করার গর্ত মাটি দিয়ে বন্ধ করে দেয়। এসময় ওই কমিশনারের উপস্থিতির সময় মহিলারা ঝাড়ু মিছিল করে প্রতিবাদ জানায়।

স্থানীয়রা জানায়, ভারত সীমান্ত সংলগ্ন এই ২৫ টি পরিবারের একমাত্র যাতায়াতের পথ বন্ধ করে দিলে ওই জনগনের আর কোন রাস্তা থাকবে না বাড়ি থেকে বের হওয়ার। তারা একরকম অবরুদ্ধ হয়ে থাকবে। তাদের হাটবাজার ছেলে মেয়েদের স্কুল কলেজ সব কিছু বন্ধ হয়ে যাবে। তাদের বাড়ি থেকে বের হতে হলে ভারত সীমান্ত ঘুরে বের হতে হবে। কিন্তু এটা কি সম্ভব?

এব্যাপারে স্থানীয় কমিশনার বলেন, এই রাস্তা বন্ধ করা বন্দরের সম্পুর্ন অবৈধ। তারা পৌরসভার কোন রুল না মেনে নির্মান কাজ করছে গায়ের জোরে। এটা প্রতিহত করতে হবে। তাছাড়া বন্দরের ওই টার্মিনালের পিছনের জনগন অবরুদ্ধ হয়ে যাবে। এধরনের অমানবিক কাজ বন্ধ করতে যা যা প্রয়োজন তাই করা হবে।

এ বিষয় প্রকৌশলী রেজাউল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন, কামিশনার আব্দুল জব্বার বেআইনি ভাবে তার এলাকায় পৌর আইন না মেনে ভবন নির্মান করেছে সে কি কোন আইন মানে। সে ঠিকই এসব বেআইনি স্থাপনার জন্য ধরা খাবে। আর আমি আমার উর্দ্ধতন কর্মকর্তাদের নির্মান কাজ বন্ধের বিষয়টি অবহিত করেছি। অফিস যা ব্যবস্থা নিবে তাই করা হবে।