২১ দিন নিষিদ্ধ হেলস

ওয়ানডে বিশ্বকাপের আগে ২১ দিনের জন্য নিষেধাজ্ঞা পেলেন ইংল্যান্ডের ওপেনার অ্যালেক্স হেলস। ডোপ টেস্টে উৎরাতে ব্যর্থ হয়েছেন তিনি। ডোপ পরীক্ষায় প্রমাণিত হয়েছে গত সপ্তাহে রিক্রিয়েশনাল ড্রাগ নিয়েছেন হেলস। তাই ২১ দিনের জন্য সব ধরনের ক্রিকেটে হেলসকে নিষিদ্ধ করল ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

রিক্রিয়েশনাল ড্রাগ নেওয়ার ক্ষেত্রে প্রথমবার মাদক পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হন হেলস। দ্বিতীয়বারও একই অবস্থা হয় তার। ফলে শাস্তির মুখে পড়তে হয় তাকে। বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার আগে হেলসের ড্রাগ নেয়ার ঘটনা ইসিবি জানতো বলে জানায় তারা।

সম্প্রতি হঠাৎ করেই কিছুদিনের জন্য ক্রিকেট থেকে দূরে থাকার ঘোষণা দিয়েছিলেন হেলস। কিন্তু বিশ্বকাপকে সামনে রেখে ইংল্যান্ডের অনুশীলন ক্যাম্প শুরু হলে সেখানে যোগ দিতে আগ্রহী হয়ে উঠেন তিনি। তবে নিষেধাজ্ঞার কারনে এবার অনুশীলন ক্যাম্পেও যোগ দিতে পারছেন না হেলস।

২০১৭ সালের সেপ্টেম্বরে ব্রিস্টলে একটি বারের বাইরে রাস্তায় বেন স্টোকসকে নিয়ে মারামারিতে জড়িয়ে পড়েছিলেন হেলস। সেই ঘটনায় ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। পাশাপাশি ১৭ হাজার ডলার জরিমানাও গুনতে হয়েছিল তাকে। এবার ড্রাগের কারণে নিষেধাজ্ঞার মুখে পড়লেন তিনি।

এতে ৩ মে থেকে ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের গ্রীষ্মকালীন মৌসুম শুরু করবে ইংল্যান্ড। ওই ম্যাচে পাকিস্তানের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ইংলিশরা। এই ম্যাচগুলোতে হেলসকে পাচ্ছে না ইংল্যান্ড।