১৫ দফা দাবিতে যশোরে ডেয়রি অ্যান্ড ফ্যাটেনিং সমবায় সমিতির মানববন্ধন

দুগ্ধ খামারে বাণিজ্যিক হারের পরিবর্তে কৃষি হারে বিদ্যুৎ বিলসহ ১৫ দফার দাবিতে সোমবার প্রেসক্লাব যশোরের সামনে যশোর ডেয়রি অ্যান্ড ফ্যাটেনিং সমবায় সমিতি এক মানববন্ধনের আয়োজন করে।

সকাল ১১ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ডা. মফিজুর রহমান খাঁন, সহ-সভাপতি রওশন আরা, সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, সহ-সাধারণ সম্পাদক রিয়াজ মেহমুদ খান (পাভেল), কোষাধ্যক্ষ মনোয়ারা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, দুগ্ধ খামার স্থাপনকৃত জায়গার খাজনা মওকুপ করতে হবে। সরকারি পতিত জমিতে গো-খাদ্য আবাদের জন্য খামারিদের বরাদ্দ দিতে হবে। নিন্মমানের গুড়াদুধ আমদানি বন্ধ করতে হবে। খামারি গনের উৎপাদিত দুধের মূল্য ও বাজার নিশ্চিত করতে হবে। ইউনিয়ন পর্যায়ে সরকারি ভি এস নিয়োগ ও প্রতিটি খামারে যথাযথ চিকিৎসক নিশ্চিত করতে হবে। মানহীন ঔষধ নিষিদ্ধ ও মান সম্পন্ন ঔষধের ন্যার্য্য মূল্য নিশ্চিত করতে হবে। সরকারি ভ্যাকসিন সুলভ ও সহজপ্রাপ্য করতে হবে। প্রতিটি খামার ও প্রানীর বীমা নিশ্চিত করতে হবে। দুগ্ধ খামারে বানিজ্যিক হারের পরিবর্তে কৃষিহারে বিদ্যুৎ বিল নিতে হবে। গো খাদ্য সরবরাহের প্রতিবন্ধকতা দুর করতে হবে। গো খাদ্যের মান ও ন্যায় সঙ্গত মূল্য নিশ্চিত করতে হবে। সরকারি ভাবে উন্নত জাত ও মানের সিমেন সরবরাহ নিশ্চিত করতে হবে। খামার উন্নয়নে স্বল্প সুদে (২%) জামানত হীন ঋন প্রাপ্তি নিশ্চিত করতে হবে। প্রতিটি খামারে বিনা মূল্যে বায়োগ্যাস প্লান্ট তৈরি করে সুস্থ পরিবেশ নিশ্চিত করতে হবে। প্রানি সম্পদ দপ্তরের পাশাপাশি পরিবেশ, শিল্প, খাদ্য, নিরাপত্তা, বাজারজাত করণ বিভিন্ন দপ্তর থেকে নিয়মিত প্রশিক্ষনের ব্যবস্থা করতে হবে।