সেই কৃষকের ধান প্রতিমণ ৬৬০ টাকায় কিনবে স্বপ্ন

ন্যায্যমূল্য না পাওয়ার প্রতিবাদে পাকা ধান ক্ষেতে আগুন দেওয়া সেই বর্গাচাষী কৃষক আবদুল মালেক সিকদারের সবগুলো ধান কিনে নিবে স্বপ্ন। প্রতিমন ধান সরকার নির্ধারিত দামের চেয়ে প্রায় দেড়শ টাকা বাড়তি দিয়ে ৬৪০ থেকে ৬৬০ টাকা দামে কিনবে এ সুপার শপ।

স্বপ্নের হেড অব মার্কেটিং তানিম করিম সোমবার বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আবদুল মালেক ১২৮ শতাংশ জমি বর্গা চাষ করে ধান ফলিয়েছেন। তিনি যাতে ধানের ন্যায্যমূল্য পান সেটি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনায় নিয়ে তার সবগুলো ধান কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বপ্ন। আবদুল মালেক ছাড়াও ওই এলাকার অন্যান্য কৃষকদের থেকেও ন্যায্য মূল্যে ধান কিনবে স্বপ্ন। সব মিলিয়ে মোট ৬৫০ মোন ধান কিনবে।

তানিম কবির বলেন, সরকার প্রতিমণ ধানের দাম ৫০০ টাকা নির্ধারণ করেছে। অথচ প্রতিমণ ধান উৎপাদনে খরচ হয় প্রায় ৬২০ টাকা থেকে ৬৪০ টাকা। আমরা বর্গাচাষী আবদুল মালেকের ধান এ দামে কেনার সিদ্ধান্ত নিয়েছি। তবে সরকারের সাথে আমাদের কোনো মতবিরোধ নেই।

সরকার সরকারেরটা করবে। আমরা আমাদের ব্যবসায়িক পলিসির মধ্যে থেকে ও মানবিক দৃষ্টিকোণ থেকে কাজ করবো।

এর আগে গত রোববার টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামের আব্দুল মালেক সিকদার তার পাকা ধান ক্ষেতে আগুন ধরিয়ে দেন। ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় তিনি প্রতিবাদ স্বরুপ এটি করেন। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে স্বপ্ন মালেক শিকদারের ধান কিনে নেওয়ার সিদ্ধান্ত নেয়।