ভোট গণনার আগে মোদি-অমিতের পাশে জোটের নেতারা

ভারতে লোকসভা ভোটের ফল জানা যাবে আগামীকাল বৃহস্পতিবার। তার আগে বুথফেরত জরিপ যে আভাস দিয়েছে, তাতে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ একটু স্বস্তি পেতেই পারে। জোটের নেতারা যে সেই জরিপের পূর্বাভাস ধরে আগামী দিনের কর্মপরিকল্পনা শুরু করে দিয়েছেন, তা-ও আভাস মিলছে।

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর আমন্ত্রণে গতকাল রাতে দিল্লির একটি পাঁচতারা হোটেলে বিশেষ ডিনারে হাজির হয়েছিলেন বিজেপি নেতৃত্বাধীন জোটের নেতারা। ডিনারের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি সভাপতি অমিত শাহ দিল্লিতে বিজেপির সদর দপ্তরে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে একান্ত কথা বলেন।

গত পাঁচ বছরে কাজের জন্য সব মন্ত্রীকে ধন্যবাদ দেওয়া হয়। এদিন কেন্দ্রীয় মন্ত্রীদের ‘টিম মোদি সরকার’ বলে ধন্যবাদ দিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি নিজের টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন ভারত ফের গঠন হবে বলেও জানান।

গত রোববার শেষ পর্বের ভোটের দিন সন্ধ্যায় ভারতের বিভিন্ন সংস্থা তাদের বুথফেরত সমীক্ষায় বিজেপি তথা এনডিএকে এগিয়ে রাখলেও এদিনের ডিনার ছিল মূলত এনডিএর পরবর্তী স্ট্র্যাটেজি ঠিক করার জন্য। এদিন এনডিএ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন পাঞ্জাবে বিজেপির সহযোগী অকালি নেতা প্রকাশ সিং বাদল, তাঁর ছেলে সুখবীর বাদল, শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, রামবিলাস পাসোয়ান, তাঁর ছেলে চিরাগ পাসোয়ান, এআইএডিএমকের ই পালানিস্বামী ও পনিরসিলভম, আপনা দলের নেতা অনুপ্রিয়া প্যাটেল, রামদাস আটওয়ালে প্রমুখ।

নির্বাচনী ফল প্রকাশের আগে এই নৈশভোজ ও বৈঠকে গত এনডিএ সরকারের বিভিন্ন কাজ এবং আগামী দিনের বিভিন্ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে। আলোচনায় উঠে আসে তৃণমূল কংগ্রেসশাসিত পশ্চিমবঙ্গ এবং বামশাসিত কেরালা রাজ্যের কথাও। বিশেষ করে পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসার কড়া নিন্দা করা হয় বলে জানা গেছে।

নৈশভোজে এনডিএর অটুট শক্তির কথা তুলে ধরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, এনডিএ ভারতের স্তম্ভ। তিনি বলেন, এনডিএ ভারতকে এগিয়ে নিয়ে যাবে। ভারতের নিরাপত্তায় বদ্ধপরিকর এনডিএ। শাসক জোট প্রতিশ্রুতি রাখতে পেরেছে বলেই মানুষ এই জোটের প্রতি ভরসা রেখেছেন।

এনডিএ জোট আবার ক্ষমতায় আসছে ধরে নিয়েই রাজনাথ সিং আরো বলেন, আগামী বছরগুলোতে আমাদের আরো দ্রুততার সঙ্গে কাজ করতে হবে। এদিন সন্ত্রাস দমনে এই সরকারের সফলতার কথাও আলোচনা হয় বলে সূত্রের খবর। সে ক্ষেত্রে আগামী দিনে আরো কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন রাজনাথ সিং।

গত রোববার ভারতের লোকসভা নির্বাচনের শেষ পর্ব সমাপ্ত হওয়ার পর যে বিভিন্ন বুথফেরত সমীক্ষা আসতে থাকে, তাতে গড় ফল এনডিএ পেতে পারে ৩০২টির মতো আসন। ইউপিএ পেতে পারে ১২২টির মতো আসন। ভারতের ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে এবার নির্বাচন হয়েছে ৫৪২টি আসনে। কেন্দ্রে ক্ষমতায় আসতে গেলে দরকার ২৭১টি আসন।