আজই শুরু হচ্ছে বিশ্বকাপ উন্মাদনা

একেবারে দরজায় কড়া নাড়ছে ইংল্যান্ড বিশ্বকাপ। আর মাত্র ছয়টি দিনের অপেক্ষা মাত্র। এরপরই মাঠে গড়াবে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরটি। আসর শুরুর আগে বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল এবারের ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণকারী ১০ দলের অধিনায়কদের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। বিশ্বেকাপের ১০ অধিনায়কের হাসি-ঠাট্টা, ফটোসেশন এবং প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে শেষ হয় এই সংবাদ সম্মেলন। অংশগ্রহণকারী সবকটি দলের অধিনায়কই নিজ নিজ দলের লক্ষ্য এবং সম্ভাবনা নিয়ে কথা বলেন। তবে মূলপর্বের লড়াই শুরু হতে ছয় দিন বাকি থাকলেও প্রস্তুতি ম্যাচ দিয়ে আজই শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপের উন্মাদনা।

বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচগুলোতে নিজেদের ঝালিয়ে নিতে আজ থেকে মাঠে নামবে অংশগ্রহণকারী দলগুলো। মূলপর্বের আগে এই লড়াই চলবে আগামী চার দিন, অর্থাৎ আগামী ২৮ মে পর্যন্ত। এরপর আগামী ২৯ মে জমকালো উদ্বোধন অনুষ্ঠানের পর ৩০ মে ইংল্যান্ডে পর্দা উঠবে এবারের ক্রিকেট বিশ্বকাপের।

প্রস্তুতি পর্বে প্রতিদিন দুটি করে ম্যাচ থাকবে। বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দলও এই পর্বে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। প্রথম দিনে আজ ব্রিস্টলে পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান। আর কার্ডিফে দক্ষিণ আফ্রিকাকে মোকাবিলা করবে শ্রীলঙ্কা। সব ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে।

একনজরে প্রস্তুতি ম্যাচগুলোর সময়সূচি :

২৪ মে, ২০১৯ (শুক্রবার) : পাকিস্তান বনাম আফগানিস্তান, ব্রিস্টল

২৪ মে, ২০১৯ (শুক্রবার) : শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকা, কার্ডিফ

২৫ মে, ২০১৯ (শনিবার) : ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, সাউথাম্পটন

২৫ মে, ২০১৯ (শনিবার) : ভারত বনাম নিউজিল্যান্ড, ওভাল

২৬ মে, ২০১৯ (রোববার) : দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ, ব্রিস্টল

২৬ মে, ২০১৯ (রোববার) : পাকিস্তান বনাম বাংলাদেশ, কার্ডিফ

২৭ মে, ২০১৯ (সোমবার) : অস্ট্রেলিয়া বনাম শ্রীলঙ্কা, সাউথাম্পটন

২৭ মে, ২০১৯ (সোমবার) : ইংল্যান্ড বনাম আফগানিস্তান, ওভাল

২৮ মে, ২০১৯ (মঙ্গলবার) : ওয়েস্ট ইন্ডিজ বনাম নিউজিল্যান্ড, ব্রিস্টল

২৮ মে, ২০১৯ (মঙ্গলবার) : বাংলাদেশ বনাম ভারত, কার্ডিফ