এবার যুক্তরাষ্ট্রের পক্ষ নেয়ার পরিণতি টের পাবে কানাডা: চীন

এবার যুক্তরাষ্ট্রের পক্ষ নেয়ার পরিণতি বুঝতে পারবে কানাডা, এমনটাই আশা করছে চীন। শুক্রবার এক বিবৃতিতে এ কথা বলে চীনের পররাষ্ট্রমন্ত্রনালয়। এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স চীনে আটক দুই কানাডীয় নাগরিককে মুক্তির আহ্বান জানান। তার জবাবেই এই বিবৃতি প্রকাশ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর বিশ্ববিখ্যাত চীনা কোম্পানি হুয়াওয়ের প্রধান অর্থ বিষয়ক কর্মকর্তা মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করে কানাডা। এর জবাবে চীনে কানাডীয় নাগরিকদের গ্রেপ্তার করতে থাকে দেশটির সরকার। এর মধ্যে রয়েছেন কানাডীয় ব্যবসায়ী মাইকেল স্পাভর এবং সাবেক কূটনীতিক মাইকেল কোভরিগ।

কানাডা মেং ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করায় চীনও কানাডীয় নাগরিকদের ছেরে দেয়নি। হুয়াওয়ের বিরুদ্ধে অভিযোগ, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করে ইরানের একটি কোম্পানির সঙ্গে ব্যবসা করেছে তারা।

পেন্স বলেছিলেন, আগামি জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে আটক কানাডীয় নাগরিকদের বিষয়ে আলোচনা করবেন। তবে, এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়- যা হয়েছে তার জন্য দায়ী কানাডা। তাই যুক্তরাষ্ট্রের এখানে কিছুই করার নেই। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং সাংবাদিকদের বলেন, আমরা আশা করছি- যুক্তরাষ্ট্রের হয়ে আগুনে ঘি ঢালার পরিণতি এবার বুঝতে পারবে চীন।