রাবি’র ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আবারো পরিবর্তন, কমলো আবেদন ফি

ru logo

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পদ্ধতিতে আবারো পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। এবার পূর্বের ইউনিট ভিত্তিক সীমাবদ্ধতা বাতিল করে সবগুলো ইউনিটের পরীক্ষাতেই ভর্তিচ্ছুদের অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছে।

এছাড়া আবেদন ফি দুই হাজার ৩৫ টাকা থেকে কমিয়ে এনে ১২শ ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

ভর্তি উপ-কমিটির সদস্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার বিকেলে উপ-কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সভাপতিত্ব করেন। সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে।

প্রক্টর আরো বলেন, নতুন এই নিয়মের ফলে এখন আর ইউনিট ভিত্তিক পরীক্ষায় অংশগ্রহণের সীমাবদ্ধতা থাকছে না। ফলে একজন ভর্তীচ্ছু প্রতিটি ইউনিটেই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এছাড়াও আবেদন ফি দুই হাজার ৩৫ টাকা থেকে কমিয়ে এনে ১২শ ৫৫ টাকা করা হয়েছে।

এর আগে গত ৩ আগস্ট ভর্তি পরীক্ষা নিয়ে উপ-কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে কলা অনুষদের (কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) পক্ষ থেকে ‘এ’ ইউনিটে বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার আহ্বান জানানো হয়।

এবার শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন থেকে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। প্রাথমিক আবেদনে উত্তীর্ণ প্রতি শিক্ষার্থীকে ১২শ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ভর্তির প্রাথমিক আবেদন প্রক্রিয়া আগামী ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর শেষ হবে। এবার ভর্তি পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে।