রাবিতে শিক্ষক নিয়োগে আবারো উচ্চ আদালতের রুল জারি

ru logo

রাবি প্রতিনিধি: নতুন প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে শিক্ষক নিয়োগের বিরুদ্ধে রুল জারির পর এবার ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগে শিক্ষক নিয়োগের বিরুদ্ধে রুল জারি করেছেন উচ্চ আদালত। একইসঙ্গে নতুন বিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগ কেন অবৈধ হবে না তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদিদের জবাব দিতে বলেছেন উচ্চ আদালত।

বুধবার দুপুরে এ সংক্রান্ত একটি কপি সাংবাদিকদের হাতে আসে। উচ্চ আদালতের বিচারক শেখ হাসান আরিফ ও মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ গত বুধবার এ আদেশ প্রদান করেন। নতুন নীতিমালায় নিয়োগ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে বিভাগের এক শিক্ষকের করা রিট আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত এ আদেশ দেন।

খোজ নিয়ে জানা গেছে, ২০১৬ সালের নভেম্বরে ক্রপ সায়েন্স টেকনোলজি বিভাগের তিনটি শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে প্ল্যানিং কমিটি প্রভাষক পদে প্ল্যান্ট প্যাথলজি, জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং ও এগ্রোনমি/এগ্রিকালচারাল এক্সটেনশন থেকে পাশকৃতরা আবেদন করতে পারবে বলে উল্লেখ করে। কিন্তু ওই বিজ্ঞপ্তিতে পরে আর শিক্ষক নিয়োগ হয়নি। পরে চলতি বছরের ৩০ জুলাই নতুন করে এই বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু প্ল্যানিং কমিটিকে না জানিয়েই প্রভাষক পদে আবেদনের জন্য উল্লিখিত বিষয়গুলোর সঙ্গে এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিষয় যুক্ত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিভাগের সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ‘প্ল্যানিং কমিটি নির্ধারিত বিভাগগুলোর সঙ্গে এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিভাগ যুক্ত করাটা অযৌক্তিক। উল্লিখিত বিভাগগুলোর সঙ্গে এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিভাগটি সামঞ্জস্যপূর্ণ নয়।’

তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম এ বারী বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে সিন্ডিকেটের সিদ্ধান্তই চূড়ান্ত। তারা যেটাতে ভাল মনে করেছেন সে অনুযায়ীই বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন।

নতুন বিজ্ঞপ্তিতে এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিভাগটি যুক্ত করার প্রেক্ষিতে বিভাগের শিক্ষক ও প্ল্যানিং কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আসগর উচ্চ আদালতে রিট আবেদন করেন।

জানতে চাইলে তিনি বলেন, ‘স্থায়ী পদে শিক্ষক নিয়োগ দিতে হলে সংশ্লিষ্ট বিভাগের প্ল্যানিং কমিটির সুপারিশের ভিত্তিতে সিন্ডিকেট নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। কিন্তু প্ল্যানিং কমিটিকে না জানিয়েই বিশ্ববিদ্যালয় প্রশাসন এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিভাগটি যুক্ত করেছেন।’ রিটে রাবি উপাচার্য, রেজিস্ট্রার, কৃষি অনুষদের ডিন, ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও প্ল্যানিং কমিটির সভাপতিকে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৪ জুলাই রাবি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে শিক্ষক নিয়োগের বিরুদ্ধে রুল জারি করে উচ্চ আদালতের বিচারক শেখ হাসান আরিফ ও রাজিক-আল-জালিলের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ। ওই সময় আদালতে রিটের পক্ষে শুনানী করেন আইনজীবী আ ফ ম হাকিম। অন্যদিকে বিবাদী পক্ষে শুনানী করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মুখলেছুর রহমান, সহকারী অ্যাটর্নি জেনারেল শুচিরা হোসাইন ও সামিরা তারান্নুম রাবেয়া।