রুয়েটে’র ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে এক সেপ্টেম্বর (রোববার) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস পালন করেছে প্রশাসন। এদিন সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়।

এরপর প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখ বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধনের পরে বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ ছাত্রদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও কবর জিয়ারত করেন প্রশাসনের কর্মকর্তা ও শিক্ষক শিক্ষর্থীরা।

সকাল ১০টায় প্রশাসনিক ভবনর সামনে থেকে সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহণে আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি ঢাকা-রাজশাহী মহাসড়ক ও ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে কেক কাটার মধ্য দিয়ে প্রথম পর্ব শেষ হয়।

প্রথম পর্বের পরে ছাত্রকল্যাণ উপ-পরিচালক মামুনুর রশীদের পরিচায়নায় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এরপর ছাত্র-ছাত্রীদের তথ্য সংরক্ষণের জন্য ডিজিটাল ডাটাবেজ উদ্বোধন করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচী, প্রীতি ক্রিকেট ম্যাচ, আইডিয়া কনটেস্ট অনুষ্ঠিত হয় এবং ফায়ার ওয়ার্কস (আতশবাজি) এর মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সমাপ্তি হয়।

কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন, বিশ্ববিদ্যালয় দিবস-২০১৯ উদযাপন কমিটির সভাপতি ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. রবিউল আওয়াল, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক ড. মিয়া জগলুল সাদাত, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক ফারুক হোসেন, আইকিউএসি পরিচালক ড. আবদুল গোফফার খান, রুয়েট কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের ইনচার্জ ড. আলী হোসেন, কেন্দ্রীয় ভান্ডারের ইনচার্জ শ্যাম দত্ত, ডীনবৃন্দ।

এছাড়া রুয়েটের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমুর রহমান, রাজশাহী বিআইটি এর প্রথম ব্যাচে ছাত্র(১৯৬৪ সিরিজ) প্রকৌশলী আব্দুর রশীদ, উপ-পরিচালক ছাত্রকল্যাণ আবু সাঈদ, অফিসার সমিতির সভাপতি দিলীপ কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি, রুয়েট ছাত্রলীগের সভাপতি নাঈম রহমান নিবিড় ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু, রুয়েট কর্মচারী সমিতির সভাপতি মহিদুল ইসলাম মোস্তফা প্রমুখ।