বিরল প্রজাতির নীলগাইকে জ্যান্ত কবর দিল গ্রামবাসী (ভিডিও)

নীলগাই নামের বির‌ল প্রজাতির এক প্রাণিকে জ্যান্ত কবর দেয়ার ঘটনা ঘটেছে ভারতের একটি গ্রামে।

এমন মর্মান্তিক ঘটনা ঘটেছে ভারতের পূর্বাঞ্চলীয় বিহার রাজ্যের বৈশালী জেলায় একটি গ্রামে। সে ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

গত ৩০ আগস্ট ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয় বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম স্ক্রল ইন্ডিয়া।

ভিডিওতে দেখা গেছে, কয়েকজন ব্যক্তি একটি গর্ত খুঁড়ছেন। খোঁড়া শেষ হলে তারা নীলগাইটিকে সেখানে ফেলে মাটি চাপা দিচ্ছেন। পুরোপুরি মাটি চাপা দেয়ার পরও নীলগাইটি নড়াচড়া করছিল। তার কিছুক্ষণ প্রাণবায়ু বের হয়ে যায় অবুঝ প্রাণিটির।

ভিডিওটি দেখে রীতিমতো বিস্মিত নেটবিশ্ব। এমন কাণ্ড কী করে সেই গ্রামের বাসিন্দা করতে পারে সে প্রশ্নে জর্জরিত সোশ্যাল মিডিয়া।

অনেকে বিশ্বাসই করতে চাননি। পরে ঘটনার সত্যতা জানার পর সমালোচনা ও নিন্দার ঝড় বইতে থাকে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বেশ কিছুদিন ধরে বিহারের সেই গ্রামের ক্ষেতে গিয়ে ফসল নষ্ট করতো নীলগাইগুলো। নানান চেষ্টা করেও তাদের তাড়ানো যাচ্ছিল না। তারপরই গ্রামের কৃষকদের এমন অভিযোগের ভিত্তিতে গুলি করে ৩০০ নীলগাই মেরে ফেলা হবে সিদ্ধান্ত হয়। যেন এসব প্রাণি আর ফসলের ক্ষতি করতে না পারে। সেই সিদ্ধান্ত মোতাবেক শ’খানেক নীলগাই গুলি করে মেরেও ফেলে তারা। তাদের মধ্যে একটিকে গুলি করার পর আহত হয়।

তবুও প্রাণিটি রেহাই পায়নি শিকারীদের ভয়ংকর থাবা থেকে। আহত নীলগাইটিকে মাটিতে পুঁতে ফেলে বৈশালী জেলার বাসিন্দারা।

জানা গেছে, বিরল প্রজাতির প্রাণিকে এভাবে জ্যান্ত কবর দেয়ার ঘটনায় এখন পর্যন্ত একজনের নামে এফআইআর দায়ের করা হয়েছে। কিন্তু এখনো কাউকে গ্রেফতার করা যায়নি বলে জানিয়েছে স্থানীয় পুলিশ ।

ভিডিওটি দেখুন-