অভিভাবকের চাপ ঠেকাতে স্কুলে নয়া কৌশল

আজ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) থেকে যশোরের মণিরামপুর উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে প্রাথমিক পর্যায়ে বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। সকাল সাড়ে নয়টা থেকে শুরু হয় প্রথম ও দ্বিতীয় শ্রেণির ইংরেজি পরীক্ষা। দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হবে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ইংরেজি পরীক্ষা।

নিজ শিশু সন্তানকে পরীক্ষার কেন্দ্রে নিয়ে আসা অভিভাবকদের পুরোনো অভ্যাস। আবার কেউ কেউ পরীক্ষার কক্ষে ঢুকু নিজ সন্তানকে বলে দিতে উৎসাহ দেখান। এসব পরিস্থিতি এড়াতে এবার উপজেলার টেংরামারী স্কুলের শিক্ষকরা নিয়েছেন নতুন কৌশল। পরীক্ষার কক্ষকে অভিভাবকদের চাপের হাত থেকে রক্ষা করতে ভোট কেন্দ্র ঘেরার মত করে দড়ি ও লাল ফ্লাগ দিয়ে কক্ষগুলোর সামনে ঘিরে দিয়েছেন শিক্ষকরা। পরীক্ষা শুরুর আগে ঘেরার ভিতরে না ঢুকতে মাইকে ঘোষণাও দেন শিক্ষকরা।

দড়ি ঘেরার বাইরে দাঁড়িয়ে থাকা অভিভাবক আবুল হোসেন বলেন, আমার মেয়ে নিপু দ্বিতীয় শ্রেণিতে পড়ে। সে পরীক্ষা দিচ্ছে। ভয় যেন না পায় তাই বাইরে দাঁড়িয়ে আছি।

স্কুলের শিক্ষক রিপন হোসেন বলেন, গত বছর বার্ষিক পরীক্ষা চলাকালীন সময়ে অভিভাবকদের চাপ ঠেকাতে পারছিলাম না। আমি পরীক্ষার্থীদের মাকে বললাম, আপনারা সরে যান, আমার স্ট্রোক করার উপক্রম হচ্ছে। এসময় এক অভিভাবক উত্তরে বললেন, স্যার অসুস্থ হলে আপনার জন্য অ্যাম্বুলেন্স খবর দেব।
সেই চাপ কমাতে এবার এই ব্যবস্থা, বলেন শিক্ষক রিপন হোসেন।

পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকা বিদ্যালয়ের অপর শিক্ষক মুক্তার হোসেন বলেন, পরীক্ষার কক্ষে যেন অভিভাবকরা না ঢুকতে পারেন সেজন্য গতকাল (বুধবার) পরামর্শ করে দড়ি আর লাল ফ্লাগ টানানো হয়েছে। এখন আর কেউ ভিতরে আসছেন না। চাপমুক্ত পরিবেশে পরীক্ষা চলছে।