বিশ্বসেরার সংক্ষিপ্ত তালিকায় রোমান সানা

২০১৯ সালে বিশ্বসেরা আর্চার নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের রোমান সানা। মঙ্গলবার বিশ্ব আর্চার ফেডারেশনের ওয়েবসাইটে আর্চারির বিভিন্ন বিভাগে সেরাদের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে। পুরুষদের দুটি বিভাগে সেরাদের কাতারে জায়গা করে নিয়েছেন ২৪ বছর বয়সী এই আর্চার।

ওয়ার্ল্ড আর্চারির রিকার্ভ পুরুষ একক ও ব্রেকথ্রুর তালিকায় রয়েছে রোমান সানার নাম। রিকার্ভ পুরুষ এককে বর্ষসেরা আর্চারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পাঁচজন। তারা হলেন— রোমান সানা (বাংলাদেশ), লি উ সিউক (কোরিয়া), খাইরুল আনোয়ার (মালয়েশিয়া), মাউরো নেসপলি (ইতালি) এবং ব্র্যাডি উইলসন (যুক্তরাষ্ট্র)।

জানুয়ারির ২ তারিখ থেকে শুরু হওয়া অনলাইন ভোটিংয়ের পর ফেব্রুয়ারির ৮ তারিখ বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে প্রকাশ করা হবে গেল বছর আর্চারির বিশ্ব সেরাদের।

এদিকে রোমানসহ ব্রেকথ্রুর তালিকায় মোট ছয় জন রয়েছেন। তারা হলেন- জেমাস লুটজ (যুক্তরাষ্ট্র), অ্যান সান (কোরিয়া, ভ্যালেন্টিনা অ্যাকোস্টা (কলম্বিয়া), আন্দ্রে ফাউগস্টাড (নরওয়ে), অ্যালেক্সিজ রুইজ (যুক্তরাষ্ট্র)।
এছাড়া কম্পাউন্ড পুরুষ, কম্পাউন্ড নারী, রিকার্ভ নারী, প্যারা পুরুষ ও প্যারা নারী এককের জন্য বর্ষসেরার পুরস্কার দেবে বিশ্ব আর্চারি ফেডারেশন।

রোমানের গুরু মার্টিন ফেড্ররিকও রয়েছেন সেরাদের তালিকায়। বিশ্বসেরা কোচ হতে এই জার্মানের সঙ্গে লড়াই করছেন যুক্তরাষ্ট্রের কোচ কেসিক লি ও ভুটানের কোচ স্যালি পার্ক।

বিশ্ব আর্চারি ফেডারেশনের বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে নির্ধারিত হবে ২০১৯ সালের সেরাদের নাম।