লম্বা চুলের নতুন রেকর্ড সেই কিশোরীর

সেলুনে গিয়ে ছয় বছর বয়সে শেষবারের মতো চুল কেটেছিল ভারতের গুজরাটের নীলাংশী প্যাটেল। কিন্তু সেই হেয়ার কাট তার এতটাই অপছন্দ হয়েছিল যে সে আর কোনোদিন চুল কাটবে না বলেই ঠিক করেছিল।

তারপর থেকেই সে চুল লম্বা করতে শুরু করে। ২০১৮ সালে ২১ নভেম্বর ১৬ বছর বয়সে ১৭০ দশমিক ৫ দশমিক বা ৫ ফুট ৫ ইঞ্চি লম্বা চুল নিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বিশ্বের সবচেয়ে লম্বা চুলের অধিকারী হিসেবে স্বীকৃতি পায়।

এরপর কেটে গেছে আরও এক বছরের বেশি সময়। এর মধ্যে র‌্যাপুনজেল হিসেবে খ্যাত সেই নীলাংশীর চুল বেড়ে হয়েছে ১৯০ সেন্টিমিটার বা ৬ ফুট।

সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর সদস্যরা নতুন করে নীলাংশীর চুলের আকৃতি মেপে নতুনভাবে লম্বা চুলের রেকর্ডধারীর স্বীকৃতি দেন তাকে।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস সম্প্রতি ইনস্ট্রাগ্রামে এ বিষয়ে নীলাংশীর চুলের ছবিসহ একটি পোস্টও শেয়ার করেন। সেখানে তারা লিখেছেন, ‘ ভারতের লম্বা চুলের অধিকারী নীলাংশীর চুলের আকৃতি আবারও মাপা হয়েছে। বর্তমানে তার চুলের আকৃতি ১৯০ সেন্টিমিটার ছুঁয়েছে।’

বিশ্ব রেকর্ড গড়ার পর নীলাংশীর লম্বার চুলের রহস্য জানতে চাইলে এক সাক্ষাৎকারে তিনি জানান, ঘরোয়া উপাদানে মায়ের হাতে তৈরি বিশেষ এক ধরনের তেল তিনি চুলে ব্যবহার করেন।

ওই সময় নীলাশ্রী জানিয়েছিলেন, তিনি তার চুল কখনো কাটতে চান না। কারণ তিনি নিজের চুল ভালোবাসেন। তার মা সবসময় চেয়েছেন চুল নিয়ে তিনি যেন একদিন বিশ্ব রেকর্ড গড়তে পারেন।

এত লম্বা চুলের যত্ন প্রসঙ্গে তিনি জানিয়েছিলেন, সপ্তাহে একদিন তিনি চুল পরিষ্কার করেন। চুল শুকাতে তার সময় লাগে আধ ঘন্টা। অন্যদিকে চুলের জট ছাড়াতে সময় লাগে এক ঘণ্টা।

লম্বা চুলের অধিকারী নীলাংশী বর্তমানে দ্বাদশ শ্রেনীতে পড়াশোনা করছেন। তিনি জানান, ভবিষ্যতে তিনি একজন সফটওয়্যার প্রকৌশলী হতে চান। সে অনুযায়ীই তার পড়াশোনা চালিয়ে যাচ্ছেন।

চুল নিয়ে নীলাংশী আরও অনেক রেকর্ড গড়ার স্বপ্ন দেখছেন। কিশোরীবেলার মতো বড় হয়েও তিনি লম্বা চুলের অধিকারী হিসেবে বিশ্ব রেকর্ড ধরে রাখতে চান।

সূত্র :এনডিটিভি