পাবলিক প্লেসে ফোন চার্জ দিলেই হ্যাক!

ব্যাটারি চার্জ করলেই ফোন হ্যাক। না চমকে গিয়ে মোবাইলের দিকে তাকিয়ে লাভ নেই। এমনটাই ঘটছে এখন টেক বিশ্বে। পাবলিক প্লেসে ফোন চার্জ দিলে আপনার মোবাইলে থাকা যাবতীয় তথ্য হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আপনার ফোন অথবা ট্যাবলেট পাবলিক প্লেসে চার্জ করে থাকেন, তাহলে সতর্ক হয়ে যান। কারণ এয়ারপোর্ট, রেলওয়ে স্টেশন, বাসস্টপ কিংবা ক্যাফের মতো জায়গায় বসানো চার্জিং পয়েন্ট এখন হ্যাকারদের প্রধান টার্গেট।

বাড়ির বাইরে আপনার মোবাইলের চার্জ ফুরিয়ে গেলে আপনার মুখ শুকিয়ে যায়। কিন্তু সে সময় হ্যাকারদের মুখে উজ্জ্বল হাসি ফুটে ওঠে। স্মার্টফোনের সাহায্যে হয়তো দুনিয়া আপনার হাতের মুঠোয় চলে এসেছে। কিন্তু সেই স্মার্টফোনের মাধ্যমেই আপনার যাবতীয় ডেটা হ্যাকারদের হাতের মুঠোয় চলে যাচ্ছে। আর সেটা হচ্ছে আপনার অজান্তেই।

পাবলিক প্লেসে ফোন চার্জে বসালে তো বিপদ রয়েছেই। চার্জ থেকে ফোন খুলে নিলেও কিন্তু বিপদ কমছে না। কারণ হ্যাকাররা চার্জিং পোর্টের মাধ্যমে আপনার ফোনের ওয়াইফাই অন করে ইচ্ছেমতো ব্যবহার করতে পারে। আসলে হ্যাকাররা জুস জ্যাকিং বলে একটি প্রযুক্তির মাধ্যমে আপনার স্মার্টফোন অথবা ট্যাবলেট হ্যাক করছে। চার্জিং পয়েন্টে লাগানো চার্জিং কেবেলে যদি ভাইরাস থাকে তাহলে আপনার ফোনের ডেটার নিরাপত্তার কোনও গ্যারেন্টি নেই। পাবলিক চার্জিং পয়েন্টে যদি আপনি নিজের ফোনের ক্যাবল দিয়েও চার্জ করেন তাহলেও আপনার ডিভাইসকে হ্যাক করা যেতে পারে।

তাই বিপদ এড়াতে বাড়ি থেকে বের হওয়ার সময় ফোন ফুল চার্জ করে বের হোন। ফোন চার্জ না করতে পারলে সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখুন। সুইচ অফ করে চার্জ করাও নিরাপদ নয়। কারণ ফ্ল্যাশ মেমোরির মাধ্যমে ফোন বন্ধ থাকলেও হ্যাকাররা ডেটা চুরি করতে পারে।বিশেষ ধরনের ইউএসবি ক্যাবল ব্যবহার করতে পারেন। এই ক্যাবলগুলো ডেটা মোডকে কানেক্ট করে না। শুধু চার্জিং পিনকে পোর্টের সঙ্গে কানেক্ট করে। সূত্র: জি-নিউজ।