সুষ্ঠু অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ব্রিটিশ সরকার

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাত ৭টা ৫৫ মিনিটে বনানীতে তাবিথ আউয়ালের নির্বাচনী অফিসে শুরু হওয়া এ বৈঠক শেষ হয় ৮টা ৪০ মিনিটে।

পরে ব্রিটিশ হাইকমিশনার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, ঢাকার দুই সিটি নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। ব্রিটিশ সরকার চায় অবাধ অংশগ্রহণের মধ্যদিয়ে নির্বাচনটি সম্পন্ন হোক। তিনি আরও বলেন, এ নির্বাচন নিয়ে তিনি ইতোমধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিএনপি ও নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করছেন।

বৈঠক প্রসঙ্গে ঢাকা উত্তর সিটির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল বলেন, হাইকমিশনার এই নির্বাচন নিয়ে তার সরকারের অবস্থান সম্পর্কে আলোচনা করেন। তারা বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার আশাবাদও ব্যক্ত করেন।

ইভিএম প্রসঙ্গে আলোচনার বিষয়ে বিএনপির এই প্রার্থী বলেন, ইভিএম নিয়ে আমরা ইসিকে যা বলেছি তা হাইকমিশনারকে জানানো হয়েছে।

তিনি বলেন, আমাদের বক্তব্য পরিষ্কার। আমাদের যুক্তি, অভিযোগ যা নির্বাচন কমিশনকে দিয়েছি, জাস্ট তাই হুবহু উনাদের ইনফর্ম করেছি। উনাদের সঙ্গে আমাদের মতবিনিময় হয়নি। আমাদের কোনো অভিযোগও নেই। সকল অভিযোগ ইভিএম সংক্রান্ত, সব নির্বাচন কমিশনের সঙ্গে।

ভোটাররা ইভিএম সঠিকভাবে ব্যবহার করতে পারছে না বলে জানান ঢাকা উত্তরের এই মেয়রপ্রার্থী। তিনি বলেন, প্রিসাইডিং অফিসার অপারেট করতে পারে না। সেগুলো আমরা রিপিট করেছি নির্বাচন কমিশনকে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল যা দুই দফা নির্বাচন কমিশনকে জানিয়েছে।

বৈঠক সূত্র জানায়, রবার্ট চ্যাটার্টন ডিকসন তাবিথের নির্বাচনী প্রচারণার পরিস্থিতি জানতে চাইলে তার ওপর হামলার তথ্যসহ সব ডকুমেন্ট তুলে ধরা হয়। নির্বাচনের আগে বাকি দিনগুলো যেন নির্বিঘ্নে প্রচারণা চালাতে পারেন এবং এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার নিশ্চিত করতে সরকারের প্রতি চাপ প্রয়োগের অনুরোধ জানান।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপির উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, বিএনপি নেতা সরদার শাখাওয়াত হোসেন বকুল, আলী নেওয়াজ মোহাম্মদ খৈয়ুম, সেলিম ভূঁইয়া, জেবা খান, সুলতানা আহম্মেদ, ব্রিটিশ হাইকমিশন অফিসের দুইজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।