প্রেসিডেন্টের সিঙ্গাপুর সফর বাতিল

Abdul Hamid
ফাইল ছবি

প্রেসিডেন্ট আবদুল হামিদের পূর্বনির্ধারিত সিঙ্গাপুর সফর বাতিল করা হয়েছে। প্রাণঘাতী নভেল
করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্কতার প্রেক্ষাপটে সফরটি বাতিল করা হয়েছে বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ৮ই ফেব্রুয়ারি থেকে ১৫ই ফেব্রুয়ারি চিকিৎসার জন্য প্রেসিডেন্টের সিঙ্গাপুর সফরের কথা ছিল। মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তার চিকিৎসকের অ্যাপয়েনমেন্ট ছিল। সফর বাতিলের কারণে হাসপাতালের অ্যাপয়েনমেন্টও বাতিল করা হয়েছে বলে নিশ্চিত করেছে সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই কমিশন।

উল্লেখ্য সিঙ্গাপুর সরকার উহান-ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। দেশটির সরকার এ নিয়ে বেশ কিছু জরুরি পদক্ষেপ নিয়েছে। যার মূল উদ্দেশ্য হচ্ছে মানুষে-মানুষে যোগাযোগ যথাসম্ভব কমিয়ে দেয়া।

সিঙ্গাপুরস্থ বাংলাদেশ মিশন জানিয়েছে- হোস্ট কান্ট্রির সতর্ক পদক্ষেপের অংশ হিসেবে বাংলাদেশের জনশক্তি নিয়োগ-সংক্রান্ত কনস্যুলার কার্যক্রমে সেবা গ্রহীতাদের স্ব-শরীরে মিশন না গিয়ে যথাসম্ভব অনাইলনে কর্ম সম্পাদনের অনুরোধ জানানো হয়েছে।

স্মরণ করা যায়, সিঙ্গাপুর সরকার করোনা নিয়ে এতটাই সতর্ক অবস্থানে যে ওই ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরে অবরুদ্ধ অবস্থায় থাকা বাংলাদেশিদের উদ্ধারে ব্যবহার করা বিমানের পাইলট, ক্রু তো বটেই- কোটি টাকা ব্যয়ে উড়াজাহাজটি পরিষ্কার-পরিচ্ছন্ন অর্থাৎ জীবাণুমুক্ত করা হলেও ঢাকা-সিঙ্গাপুর রুটে তা দিয়ে নিয়মিত ফ্লাইট পরিচালনা সম্ভব হয়নি। সিঙ্গাপুর সরকার তাদের বিমানবন্দরে উড়োজাহাজটিকে গ্রহণে আপত্তি তোলার পর অন্য কোথায় এটি পাঠানো যায়নি। ফলে ওই যানকেও উহান ফেরত বাংলাদেশিদের মতো ঢাকায় কোয়ারেন্টাইন করে রাখতে হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।