মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মালদ্বীপের রাজধানী মালে’তে নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।

মালদ্বীপে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দিবসটি উদযাপন উপলক্ষে ২১শে ফেব্রুয়ারী রাজধানী মালের ন্যাশনাল ইউনির্ভাসিটি অডিটরিয়ামে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চার্জ দ্যা অ্যাফেয়ার্স সোহেল পারভেজ।

পবিত্র কোরআন তোলোয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে বাংলাদেশ ও মালদ্বীপের জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে, দূতালয়ের প্রশাসনিক অফিসার আব্দুস সালাম ও হাইকমিশনারের পারর্সোনাল অফিসার মো: জিয়াউর রহমান প্রধানমন্ত্রীর ও রাষ্ট্রপতির বানী পাঠ করেন।

হাইকমিশনার কন্সুলার সহকারী মো: ইবাদ উল্লাহ্ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি চার্জ দ্যা অ্যাফেয়ার্স সোহেল পারভেজ বলেন, প্রবাসী বাংলাদেশিদেরকে ভাষা আন্দোলন, দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে মাতৃভাষার চর্চা ও বাঙালি সংস্কৃতির বিকাশে ভূমিকা রাখার আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আই-কেয়ার হসপিটালের কন্সালটেন্ট ডাক্তার মোক্তার আলী লস্কর। এছাড়া ও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ মালদ্বীপ শাখার সিনিয়র সহ-সভাপতি মো: দুলাল হোসেন, সহ-সভাপতি মো: ফয়েজুর রহমান, এনবিএল মালদ্বীপ শাখার প্রাক্তন ম্যানেজার মো: কাসেদ, বিশিষ্ট ব্যাবয়সায়ী মোহাম্মদ হোসেন, মো: হাদিউল , মো: আলিম দূরানী, নীল দরিয়া শিল্পীগোষ্ঠী উপদেষ্ঠা মো: আব্দুর রহমান প্রমুখ।