ডেস্কটপ কম্পিউটারের ভবিষ্যৎ

desktop computer

কম্পিউটার থেকে ল্যাপটপের আবির্ভাবে যতটা সময় লেগেছে, তার চেয়ে অনেক কম সময়েই ট্যাবলেট পিসি ও স্মার্টফোনের মতো ডিভাইস সাধারণ জনগনের সাধ্যের মধ্যে বাজারে নিয়ে এসে বাজারের চিত্র পাল্টে দিয়েছে অনেক জনপ্রিয় কোম্পানি। তাই কম্পিউটারের প্রচলিত ধারণাও আগে থেকেই বদলে যেতে শুরু করেছে। বছরে বছরে তাই কম্পিউটারে আসছে নতুনত্বের ছোঁয়া। কম্পিউটারের প্রচলিত ধারণার কথা আসলেই সবার প্রথমেই আমাদের মাথায় আসে ডেস্কটপ কম্পিউটারের কথা। তাহলে চলুন জেনে নেওয়া যাক ডেস্কটপ কম্পিউটারের ভবিষ্যৎ সম্পর্কে।

যদিও ডেস্কটপ পিসির অলটানেটিভ হিসেবে ল্যাপটপ, ট্যাবলেট, নোটবুকের মত ডিভাইস অনেক আগেই মানুষ হাতে পেয়ে গেছে তারপরও কম্পিউটিং প্ল্যাটফর্ম হিসেবে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় ডিভাইসের নাম ডেস্কটপ পিসি। এর প্রধান কারণ হলো কনফিগারেশন এবং দামের মধ্যে সমন্বয়। একই কনফিগারেশনের একটি ল্যাপটপ অথবা ট্যাবলেটের দাম একটি ডেস্কটপ পিসির চেয়ে প্রায় দ্বিগুণ হয়ে থাকে। ডেস্কটপ পিসির বর্তমান প্রাইস সম্পর্কে আপনি অনলাইনে যেমন বিডিস্টল.কম দেখলেই পেয়ে যাবেন।

এছাড়াও একজন ব্যবহারকারীর সঠিক প্রয়োজন অনুযায়ী ডেস্কটপ পিসি তৈরি করা যায় আবার সেটা যখন খুশি তখন পরিবর্তনও করা যায় খুব সহজেই। এর জন্য আপনি অনলাইনে পিসিবিল্ডার ব্যাবহার করেও দেখে নিতে পারবেন আপনার কাঙ্ক্ষিত ডেস্কটপ পিসি কেমন হতে পারে। তাছাড়াও ডেস্কটপ পিসির পাওয়ার সাপ্লাই সরাসরি হওয়ায় তুলনামূলকভাবে ডেস্কটপ পিসির হার্ডওয়্যারগুলো বেশি ক্ষমতা সম্পন্ন ও দ্রুতগতির হয়ে থাকে। এর জন্যই ডেস্কটপ পিসির জনপ্রিয়তাই সবচেয়ে বেশি।

সাম্প্রতিক সময়ে ডেস্কটপ পিসির বাজার খানিকটা কমলেও সেটা সাময়িক বলেই অভিমত বাজার বিশ্লেষকদের। তবে সামনের দিনে ডেস্কটপ পিসিতে বেশ পরিবর্তনের হাওয়া লাগবে। ইতিমধ্যেই পিসির আকার অনেকটা ছোট হতে শুরু করেছে তার পাশাপাশি এর কনফিগারেশন ও কর্মদক্ষতাও বৃদ্ধি পাওয়া শুরু করেছে। ডেস্কটপ পিসির ক্ষেত্রে সামনের দিনগুলোতে গুরুত্বপূর্ণ পরিবর্তন হচ্ছে এর ব্যবহারে। এখনকার দিনে ব্যক্তিগত পর্যায় থেকে শুরু করে প্রোফেশনাল কাজে এবং গেমিংয়ের জন্যই ডেস্কটপ বেশি ব্যবহৃত হয়ে থাকে। সামনের দিনগুলোতে ডেস্কটপের ব্যবহারে আসবে বৈচিত্র্য। লিভিং রুম থেকে শুরু করে রান্নাঘরেও পৌঁছে যাবে ডেস্কটপ পিসি।