রাবি উপাচার্যের বক্তব্যের নিন্দা, দ্রুত রাকসুর তফসিল ঘোষণার দাবি

ru logo

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহান ৭মার্চ-এ রাকসু নির্বাচন সম্পর্কে যে বক্তব্য দেন তার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন রাবি ছাত্র সংগঠনগুলো। এছাড়া অতিদ্রুত রাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছেন তারা।

রোববার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে উপাচার্যের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন প্রগতিশীল ছাত্রজোট, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বিপ্লবী ছাত্র মৈত্রী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাবি শাখার নেতাকর্মীরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানান, ‘দীর্ঘ ২৯ বছর রাকসু নির্বাচন বন্ধ থাকার পর ২০১৭ সাল থেকে বিভিন্ন ছাত্র সংগঠনগুলো রাকসু নির্বাচনের জন্য আন্দোলন করে আসছে। কার্যত প্রশাসনের স্বৈরতান্ত্রিক মনোভাব, দুর্নীতি, লুটপাট, নিয়োগ বানিজ্য ও ব্যর্থতা ঢাকতেই এ রকম বিভ্রন্তিমূলক মিথ্যা বক্তব্য দিয়ে শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। এর মধ্য দিয়ে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের বাহাদুরি, সন্ত্রাস ও দখলদারিত্ব করছে। ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, সংস্কৃতি ও গণতান্ত্রিক পরিবেশ ব্যহত হচ্ছে। আমরা মনে করি বিশ্ববিদ্যালয়ের একজন সবোর্চ্চ ব্যক্তি হিসেবে তিনি যে বক্তব্য দিয়েছেন তা ছাত্রসংগঠন সমূহ সম্পর্কে মিথ্যাচার।’

গত ৭মার্চ শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) ফ্রেন্ডস এসোসিয়েশনের পুনর্মিলণ অনুষ্ঠানে উপাচার্য এম আব্দুস সোবহানের ‘আমি রাকসু নির্বাচন দিতে চাই, কিন্তু একটি ছাত্র সংগঠনও রাকসু নির্বাচনে জন্য রাজি না।’ এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ছাত্র সংগঠনের নেতাকর্মীরা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিন্দা, প্রতিবাদ জানান।