মঙ্গলে ধারণার চেয়ে অনেক বেশি পানি আছে : বিজ্ঞানীরা

মঙ্গলে পানি আছে কিন্তু তা কঠিন জমাট বরফে বাধা। এরফলে অন্যান্য গ্রহে জীবনের সম্ভাবনা খোঁজ করছেন এমন বিজ্ঞানীদের কাছে বিষয়টি আগ্রহের সৃষ্টি করেছে। স্পুটনিক

বিজ্ঞানীদের ধারণা মঙ্গলে একসময় অত্যন্ত ঘন বায়ুমণ্ডল ও একটি মহাসাগর যা গ্রহটির ৪০ শতাংশ এলাকায় বিস্তৃত ছিল। কিন্তু চৌম্বকীয় ক্ষেত্র হারিয়ে ফেলায় সেই বায়ুমন্ডলটি সূর্যের রশ্মিকণার সাহায্যে হারিয়ে যায়।

দীর্ঘদিন ধরেই মঙ্গলে বিজ্ঞানীরা তরল লবণাক্ত পানির সম্ভাবনার কথা ভেবে আসছিলেন প্রাপ্ত তথ্য প্রমাণের কারণে। নাসা’র উপগ্রহ থেকে তোলা মঙ্গলের ছবিতে যে গাঢ় কালো রেখা পাওয়া গেছে তা থেকেই বিজ্ঞানীরা এ ব্যাপারে আরো আশাবাদী হয়ে উঠেছেন।

বিজ্ঞানীরা বলছেন মঙ্গলে পাতলা বায়ুমণ্ডলের কারণে তরল স্বচ্ছ পানি টিকে থাকতে পারে না, হয় এটি উবে যায় অথবা লবনের পরিমানের কারণে তা বেশিক্ষণ তর ল থাকতে পারে না। মঙ্গলের ৪০ শতাংশ এলাকার তরল টিকে থাকতে পারে মাত্র ৬ ঘন্টা।

বিজ্ঞানীরা মনে করছেন এ কারণেই মঙ্গলে পানির ক্রিয়াকলাপ এবং তাপমাত্রা পৃথিবীতে মানুষের জীবনের সঙ্গে যে সহনশীলতা রয়েছে তার সঙ্গে মানানসই নয়। একারণে মঙ্গলে ভবিষ্যত অভিযানে বিজ্ঞানীরা পানির দূষণ সম্পর্কে খোঁজ করতে আরো তৎপর হবেন বলে জানান গবেষক দলের সিনিয়র বিজ্ঞানী আলেজান্দ্রো সোতো।