মানুষের জীবন-জীবিকা রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় সেনাবাহিনী

মহামারী করোনা এবং আম্পান দুর্যোগের বাস্তবতায় দাঁড়িয়ে অর্থনীতির ক্ষত সারানোর পাশাপাশি মানুষের জীবন-জীবিকা রক্ষার চ্যালেঞ্জ সামনে নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন।

করোনা পরিস্থিতিতে বিশ্বে খাদ্য সংকটের আশঙ্কা করা হচ্ছে। আর সে কারণেই সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ দেশের খাদ্য সংকট মোকাবেলায় কৃষকদের হাতে উন্নত জাতের বীজসহ কৃষি সহায়তা প্রদানের নির্দেশ প্রদান করেন। অভ্যন্তরীণ কৃষিজ উৎপাদন অব্যাহত রাখতে অনেক জেলাতেই বাড়ি বাড়ি গিয়ে কৃষকদের উৎসাহী করছেন সেনা সদস্যরা। এমনকি যারা মৌসুমি কৃষক তাদেরকেও কৃষি উৎপাদনে আগ্রহী করতে উদ্যোগী ভূমিকা গ্রহণ করেছে সেনাবাহিনী। সেই সঙ্গে কৃষি সহায়তায় বিভিন্ন উপকরণও প্রদান করছে তারা।
এছাড়াও গণপরিবহন মনিটারিং, স্বাস্থ্যবিধি সংক্রান্ত নীতিমালা বাস্তবায়নের প্রচেষ্টা, খাদ্য সংকট মোকাবেলায় অসহায়দের মাঝে ত্রান বিতরণ, সচেতনতামূলক প্রচারণা এবং মাস্ক ব্যবহারে সাধারণ মানুষকে উৎসাহিত করাসহ নানাবিধ জনসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

অন্যদিকে আম্পান মোকাবেলায় ক্ষতিগ্রস্থ সাতক্ষীরা এবং খুলনার উপকূলীয় এলাকায় দ্রুত বেড়িবাঁধ নির্মাণ অব্যাহত রাখার পাশাপাশি ঘরবাড়ী মেরামত এবং প্রয়োজনীয় উপকরণ সরবরাহ, জরুরী চিকিৎসা সহায়তা প্রদান, বিশুদ্ধ পানি সরবরাহসহ নানাবিক জনসেবামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে যশোর সেনানিবাসের সেনাসদস্যরা।

army water news
সুপার সাইক্লোন আম্পান দূর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় সাতক্ষীরার শ্যামনগর, দেবহাটা এবং খুলনার কয়রাসহ উপকূলবর্তী বিভিন্ন স্থানে অসহায় মানুষের মাঝে সুপেয় পানি বিতরণের প্রচেষ্টায় যশোর সেনানিবাসের সেনাসদস্যরা।