পালাতে পালাতে ক্লান্ত গন্ডার ঘুমিয়ে পড়ল ব্যস্ত সড়কে!

ভারতের আসামে ধেয়ে আসা প্রবল বন্যায় বিপর্যস্ত বন্য প্রাণীরাও। পালিয়ে নিজেদের প্রাণ বাঁচানোর চেষ্টা করছে আসামের স্থানীয় কাজিরাঙা জাতীয় উদ্যান ও টাইগার রিজার্ভের অসংখ্য পশু। তেমনই একটি ভিডিও সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, একটি বয়স্ক গন্ডার পালাতে পালাতে এতটাই ক্লান্ত হয়ে পড়েছিলো যে, ব্যস্ত সড়কের পাশেই ঘুমিয়ে পড়ে এটি। ভিডিওতে আরো দেখা যায়, বন বিভাগের কর্মীরা প্রাণীটিকে বাঁচিয়ে যান চলাচল কীভাবে স্বাভাবিক রাখা যায় সেই চেষ্টা করে চলেছেন।

কাজিরাঙা জাতীয় উদ্যান ও টাইগার রিজার্ভের টুইটার প্রোফাইলে ভিডিওটি শেয়ার করে লেখা হয়, বাগোরি রেঞ্জের বান্দার ধুবি এলাকায় একটি গন্ডার ৩৭ নম্বর জাতীয় সড়কের ওপর শুয়ে ছিল। পুলিশের সঙ্গে সহযোগিতায় আমরা তাকে রক্ষা করছি। ধীরে গাড়ি চালান।

উল্লেখ্য, আসামের কাজিরাঙা বিলুপ্ত প্রায় প্রজাতির গন্ডারের বাসস্থান। সেখানকার আগ্রাতলি রেঞ্জ থেকে বন্যার জলে ভেসে যায় এই গণ্ডার শাবক। এবারের ভয়াবহ বন্যায় আসামের ৩৩টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ৭১ জন মানুষ প্রাণ হারিয়েছেন, পাশাপাশি কাজিরাঙার ৭৬টি বন্যপ্রাণীর মৃত্যুর খবরও পাওয়া গেছে। যার মধ্যে ৬টি গন্ডার রয়েছে। এছাড়া ১৭০টি প্রাণীকে নিরাপদে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। ভিডিও….