সোমবার শুরু আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের উদ্যোগে দশ দিনব্যাপী দ্বাদশ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী শুরু হচ্ছে সোমবার।

রবিবার সংগঠনটির প্রচার সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর সহযোগিতায় আয়োজনটি করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সম্পূর্ণ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।
আগামী ১২ আগস্ট পর্যন্ত দর্শকরা বিনামূল্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ওয়েবসাইট ও উৎসবের ইউটিউব চ্যানেলে সরাসরি চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন ২০টি করে পুরো উৎসবজুড়ে মোট ২০০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিটি চলচ্চিত্র ২৪ ঘণ্টা পর্যন্ত ইউটিউবে দেখার সুযোগ থাকছে। এ বছর বিশ্বের ১০৬টি দেশ থেকে মোট ২ হাজার ৫৮৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে জমা পড়েছে। বিচারক পর্ষদ নির্বাচিত শ্রেষ্ঠ ২০০টি চলচ্চিত্রের মধ্যে ৩৮টি অ্যানিমেশন, ১৬টি ডকুমেন্টারি, ১২টি ওয়ান-মিনিট শর্টস, ২৩টি শরণার্থী বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়াও অনলাইনে আয়োজিত হবে চলচ্চিত্র আড্ডা ও আলোচনা ‘আইআইইউএসএফ টকস’, যেখানে দর্শকরা অংশ নিতে পারবেন।

আগামী ১২ আগস্ট বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদানের মাধ্যমে দ্বাদশ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে।

‘Take your camera, frame your dream’ শিরোনামে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০০৭ সালে যাত্রা শুরু করে। মূলত বিশ্বব্যাপী তরুণ নির্মাতাদের সৃজনশীলতাকে বড় পর্দায় দর্শকের কাছে তুলে ধরার উদ্দেশ্য থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ উৎসবটি আয়োজন করে থাকে।

দ্বাদশ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সম্পূর্ণ আয়োজন উপভোগ করা যাবে- https://www.dufs.org/ এবং ইউটিউব: https://www.youtube.com/channel/UCFf0tjZF5Ef41ObfJLDu0bw এই লিংকে।