‘এক ঘণ্টার পুলিশ সুপার’

নারী নির্যাতন, কন্যাশিশুবান্ধব পরিবেশ সৃষ্টি, নারীর প্রতি সহিংসতা বন্ধ, ইভ টিজিং, কিশোর গ্যাং, বাল্যবিয়ে রোধ ও সাইবার ক্রাইম নিয়ন্ত্রণসহ সামাজিক অপরাধরোধে সুপারিশমালা প্রেরণ করেছেন ভোলার ‘প্রতীকী’ পুলিশ সুপার তাসনিম আজিজ রিমি। এক ঘণ্টার জন্য পুলিশ সুপারের দায়িত্ব পেয়ে তিনি এ সুপারিশ প্রেরণ করেন।

প্লান ইন্টারন্যাশনালের সহযোগিতায় ‘গালর্স টেকওভার’ কর্মসূচির আওতায় ন্যাশনাল চিলড্রেন টাক্স ফোর্সের (এনসিটিএফ) এর আয়োজনে তাকে ভোলার পুলিশ সুপারের দায়িত্ব দেওয়া হয়। ভোলা পুলিশ সুপারের কার্যালয়ের পুলিশ সম্মেলন কক্ষে বুধবার (২৮ অক্টোবর) দুপুরে এক ঘণ্টার জন্য এ দায়িত্বভার গ্রহণ করেন রিমি। রিমি ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী।

ভোলার পুলিশ সুপার সরকার মো. কায়সার তাকে প্রতীকী দায়িত্ব তুলে দেন। এরপর স্কুলছাত্রী রিমি এক ঘণ্টার জন্য পুলিশ সুপারের দায়িত্ব গ্রহণ করেন। প্রথমেই দায়িত্বভার গ্রহণের পরপরই তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

বক্তব্যে রিমি আরো বলেন, একটি সুষ্ঠু সমাজ ও নিরাপদ পরিবেশের স্বপ্ন দেখেন তিনি। একই সাথে তিনি ধর্ষকদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার প্রস্তাব দেন। অপরদিকে কমিউনিটি পুলিশিং এর ওপর জোর দেওয়ার তাগিদ দেওয়া হয় সভা থেকে।

‘গার্লস টেকওভার’ কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে একজন কিশোরী, কন্যাশিশু অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়, যাতে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্নপূরণে সে অঙ্গীকারাবদ্ধ হয়।