কোহলির পিতৃত্বকালীন ‍ছুটি নিয়ে সমালোচনা

বাবা হতে চলেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। সে কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি মাত্র টেস্টেই মাঠে নামবেন তিনি। তারপরই স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকতে ভারতে ফিরে আসবেন। গত মাসেই অ্যাডিলেড টেস্ট খেলে বাড়ি ফেরার অনুমতি চেয়েছিলেন ভারতীয় অধিনায়ক। সোমবার তাকে সেই অনুমতি দিয়েছে বিসিসিআই।

কিন্তু এই নিয়েই এবার দেখা দিল নয়া বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় ক্রিকেট ভক্তদের একাংশের রোষের মুখে পড়তে হয়েছে ভারতের অধিনায়ককে। অনেকেই আবার ধোনির উদাহরণও টেনে আনছেন। কারণ মেয়ে জিভার জন্মের সময় দেশে ফেরেননি তৎকালীন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দিতেই ব্যস্ত ছিলেন। আর বিষয়টি তুলেই সোশ্যাল মিডিয়ায় কোহলিকে খোঁচা নেটিজেনদের একাংশের।

ধারাভাষ্যকার হার্শা ভোগলে কোহলির সিদ্ধান্তকে সমর্থন জানালেও এটা জানাতে ভোলেননি দেশের সেরা খেলোয়াড়ের অনুপস্থিতিতে বিপাকে পড়তে হবে ভারতীয় দলকেই। টুইটও করেন ভোগলে। আর তার এই টুইটের পরই নেটিজেনদের একাংশ আবার সমালোচনায় মুখর হন।

২০১৫ সালে জিভার জন্মের সময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন ধোনি। সেসময় বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়া পাড়ি জমিয়েছিল ভারতীয় দল। অজিদের বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচের দু‌দিন আগে অর্থাৎ ৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিল জিভা।

এই প্রসঙ্গে সাংবাদিকরা ধোনিকে প্রশ্ন করেন, এই সময় দেশে থাকতে পারছেন না বলে তার খারাপ লাগছে কি না?‌ জবাবে ধোনি স্পষ্ট বলেছিলেন, ‘‌একদমই না। আমি এখন দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে চলেছি। বিশ্বকাপটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বাকি সবকিছুর জন্য পরে সময় রয়েছে।’‌‌

ধোনির এই বক্তব্যটিকে তুলে ধরেই বিরাটকে খোঁচা দিচ্ছেন নেটিজেনরা। যদিও এখনো পাল্টা কোনো জবাব দেননি ভারতীয় অধিনায়ক।