পুড়াপাড়া-চৌগাছা সড়কে কালভার্ট ভেঙে মরণ ফাঁদ

যশোরের চৌগাছা উপজেলার চৌগাছা থেকে পুড়াপাড়া সড়কের দুইটি কালভার্ট ভেঙে পড়ায় চলাচলে বেড়েছে মানুষের দুর্ভোগ।

জানা গেছে, পুড়াপাড়া থেকে চৌগাছা সড়কের শ্যামনগর মোশারফ হোসেন চাতাল সংলগ্ন ও সুমি ক্লিনিক সংলগ্নে দুটি কালভাট ২০০০ সালে রাস্তা পাকা করণের সময় করা হয়। এলাকার শ্যামনগর বিশ্বনাথপুর, কমলাপুর, পুড়াপাড়া মাঠের পানি ও বাজারের পানি নিস্কাশনের জন্য এলজিইডি (খ,এ,ও,উ) মাধ্যমে করা হয়।
মাত্রা অতিরিক্ত বোঝায় ও ভারি যানবহন অবাধে চলাচল করায় গত ১৫ নভেম্বর সকালে এলাকাবাসী ফাটল দেখতে পায়। তার পরপরই আস্তে আস্তে বেশি আকারে ভেঙে পড়ে মোশারফ হোসেনের চাতাল সংলগ্ন কালভার্টটি।

গুরুত্বপূর্ণ এ সড়কটিতে বেহাল অবস্থা ধারন করেছে কালভার্ট দুইটি। প্রতিদিন বাস, ট্রাক, ইজিবাইক, নছিমন, করিমন, মাইক্রো, বাইসাইকেল-মটরসাইকেল সহ বিভিন্ন যানবহন যাতায়াত করে। এছাড়া এলাকার কৃষি ক্ষেত্রে রয়েছে ব্যাপক সুনাম। এলাকার ধান, পাট, ভুট্টা, পটল, লাউ, বেগুন, শীম, পেয়েরা, কুল, আম সহ ড্রাগন ফলের ব্যাপক ভাবে চাষ হয়। উৎপাদিত ফসল স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে রপ্তানি হয়ে থাকে।বর্তমানে রোপা আমন মৌসুমে পুড়াপাড়া বাজার ধান চালের অসংখ্য মিল বা চাতাল রয়েছে। প্রতিদিন দেশর বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা পুড়াপাড়া বাজার থেকে মালামাল ক্রয় করে যাতায়াত করে গুরুত্বপূর্ণ এই সড়কে। বর্তমানে মহেশপুর হয়ে ১০ কিলোমিটার ঘুরে ভারিযান বহন নিয়ে আসতে হচ্ছে। প্রতিদিন অসাবধানতা বশত ঘটছে কোন না কোন দূর্ঘটনা।

জানা গেছে, হাট মান্দারতলা, হাবাশপুর, জাগুসা, গয়েশ্বপুর, যাদবপুর, পাতরা ধানহাড়িয়া, নাটিম, ইদ্রাকপুর, শাহাপুর, রসুলপুর, শামন্তা, রোলী, ভোলাডাঙ্গা, ভাষনপোতা, ধোপাডাঙ্গা রামকৃষ্ণপুর, বর্ণী সহ বিজিবির যাতায়াত আন্দুলিয়া, মাকাপুর, সুখপুখুরিয়া, আড়শিংড়ী, নাইগা, গয়ড়া, হিজলী, শ্যামনগর, কমলাপুর, খড়িঞ্চা, দেবালয়, মাধবপুর, বহিলাপোতা ইত্যাদি সকল গ্রামের মানুষ ব্যবসা-বানিজ্য, চিকিৎসা, শিক্ষা ও মহেশপুর -চৌগাছার এই দুই উপজেলার ৫০ গ্রামের মানুষের সেতু বন্ধনের একমাত্র মাধ্যম এই সড়কটি। এলাকার চাতাল ব্যবসায়ীরা বলেন, সড়কের কালভার্ট দুইটি ভেঙে পড়ায় বিপাকে পড়েছে ব্যবসায়ীরা। ট্রাক ড্রাইভার আশাদুল বলেন, চলাচলে আমাদের ব্যাপক দুর্ভোগ বেড়েছে কালভার্ট দুইটি ভেঙে পড়ায়।

এলাকাবাসী দ্রুত কালভার্ট সংস্কারে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।